ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘হারবাল ঔষধ নিয়ে অনেক মিথ তৈরি হয়েছে’

গণ বিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১৬
‘হারবাল ঔষধ নিয়ে অনেক মিথ তৈরি হয়েছে’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গণ বিশ্ববিদ্যালয় (সাভার): সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে সোমবার(২৯ ফেব্রুয়ারি) সাইন্টিফিক অ্যাপ্রোচেস ফর হারবাল ড্রাগস ডেভেলপমেন্ট (scientific approaches for herbal drugs development)এর উপর সেমিনার অনুষ্ঠিত হয়।

দুপূরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ২১০নং কক্ষে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল রিসার্চ সেন্টারের পরিচালক প্রফেসর ড.তপন কুমার চ্যাটার্জী ।



অনুষ্ঠানে গণ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মেসবাহউদ্দীন আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রধান সুকল্যাণ কুমার কুন্ডু, গণ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রধান ড. গোলাম মোহাম্মদসহ ফার্মেসি বিভাগের শিক্ষক এবং প্রায় তিন শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এ সময় প্রধান বক্তা বলেন, আমাদের চারপাশে হারবাল ঔষধ নিয়ে অনেক মিথ তৈরি হয়েছে। এই জায়গা থেকে সরে আসতে হবে। আর যেহেতু আমাদের উপমহাদেশ থেকেই প্রথম হারবাল চিকিৎসার সূচনা হয়েছে সেহেতু এই ক্ষেত্রে আমরা অনেক বেশি উন্নতি করতে পারব। বিদেশিরা এই হারবাল ঔষধ নিয়ে গবেষণা করে অনেক এগিয়ে যাচ্ছে অথচ আমরা পিছিয়ে আছি, সম্মিলিত গবেষণাই আমাদের দ্রুত সাফল্য দিতে পারে। ’

এছাড়া নতুন কোন কিছু আবিষ্কারের সাথে সাথে তা দ্রুত পেটেন্ট করার উপর গুরত্বারোপ করেন তিনি। তিনি বলেন, ‘পেটেন্ট আইন অনেক কঠিন হয়ে যাচ্ছে। সুতরাং গবেষণার প্রতিটি পর্যায়ই পেটেন্ট করে রাখতে হবে যাতে চুরি না হতে পারে। ”

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১৬  
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।