ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

পঞ্চগড়ে ১০৪ কমিউনিটি ক্লিনিকে কর্মবিরতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৬
পঞ্চগড়ে ১০৪ কমিউনিটি ক্লিনিকে কর্মবিরতি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পঞ্চগড়: চাকরি জাতীয়করণের দাবিতে পঞ্চগড় জেলার ১০৪টি কমিউনিটি ক্লিনিকে অর্ধদিবস কর্মবিরতি পালন করছে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি)। এতে সময়মতো স্বাস্থ্যসেবা না পেয়ে ভোগান্তির হচ্ছেন সাধারণ মানুষ।



রোববার (১৪ ফেব্রুয়ারি) থেকে কর্মবিরতি পালন শুরু হয়। প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ কর্মবিরতি পালিত হচ্ছে। ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত কর্মবিরতি চলবে বলে জানা গেছে।

সিএইচসিপি অ্যাসোসিয়েশন পঞ্চগড় জেলা শাখার থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার লক্ষে ২০১১ সালে সারা দেশে সাড়ে ১৩ হাজার কমিউনিটি ক্লিনিক চালু হয়।

এসব কমিউনিটি ক্লিনিকে চার বছর মেয়াদী প্রকল্পের আওতায় একজন করে সিএইচসিপি নিয়োগ দেওয়া হয়। ২০১৪ সালের জুন মাসে প্রকল্পের মেয়াদ শেষ হয়ে গেলে সরকার এর মেয়াদ এক বছর বৃদ্ধি করে।

পরবর্তীতে ২০১৫ সালের জুন মাসে আবারও এক বছর বৃদ্ধি করে প্রকল্পের মেয়াদ ২০১৬ সালের জুন পর্যন্ত করা হয়।

চলতি বছরের জুন মাসে প্রকল্প শেষ হওয়ার আগেই অ্যাসোসিয়েশনের সদস্যরা চাকরি জাতীয়করণের দাবিতে ২৮ জানুয়ারি অনলাইনে মাসিক প্রতিবেদন আপলোড বন্ধ করে দেন।

পরে, ১৫ ফেব্রুয়ারি থেকে অর্ধদিবস কর্মবিরতি শুরু করেন তারা। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। অনেকেই চিকিৎসাসেবা নিতে এসে ফিরে গেছেন।

সোমবার (১৫ ফেব্রুয়ারি)  সকালে সদর উপজেলার ধাক্কামার ইউনিয়নের কাজীপাড়া কমিউনিটি ক্লিনিকে ওষুধ নিতে আসা সুমিবালা বাংলানিউজকে বলেন, আমরা তো গরিব মানুষ। অসুস্থ হলেই এখানে এসে চিকিৎসা পেতাম। এখনতো এটাও বন্ধ হয়ে গেল। আমরা গরিবরা কোথায় যাবো।

পঞ্চগড় সদর ইউনিয়নের ডুডুমারী কমিউনিটি ক্লিনিকে গিয়েও একই চিত্র দেখা গেছে। ওই এলাকার শরিফুল ইসলাম বাংলানিউজকে জানান, কমিউনিটি ক্লিনিক থাকায় আমাদের অনেক সুবিধা হয়েছিল। আমরা হাতের কাছেই স্বাস্থ্যসেবা পেতাম। এখন এগুলো বন্ধ হয়ে গেলে আমাদের গরিবদের সবচেয়ে বেশি অসুবিধা হবে।

সিএইচসিপি অ্যাসোসিয়েশন পঞ্চগড় জেলা শাখার সাধারণ সম্পাদক ফারুক হাসান বাংলানিউজকে বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অর্ধদিবস এই কর্মবিরতি পালন করছি। এরপর যথারীতি চিকিৎসা সেবা অব্যাহত রয়েছে।

পঞ্চগড়ের সিভিল সার্জন ডা. আবুল ফাত্তার আহসান আলী বাংলানিউজকে জানান, সিএইচসিপিদের পক্ষ থেকে জেলা পর্যায়ে আমাদের কোনো স্মারকলিপি বা দাবি-দাওয়া সম্বলিত আবেদন করা হয়নি।

তিনি আরও জানান, কমিউনিটি ক্লিনিক প্রকল্পের পরিচালক ডা. মাখদুমা নার্গিস স্বাক্ষরিত একটি চিঠিতে নিয়ম বহির্ভুতভাবে ক্লিনিক বন্ধ রাখলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের তদন্তের নির্দেশ দেওয়া হছে।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৬     
এমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।