ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

খুঁজে এনে ফ্রি চিকিৎসা দিচ্ছে বসুন্ধরা আই হসপিটাল

তাবারুল হক, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
খুঁজে এনে ফ্রি চিকিৎসা দিচ্ছে বসুন্ধরা আই হসপিটাল ছবি: শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের বিভিন্ন অঞ্চল থেকে দুস্থ-গরিব রোগীদের বাছাই করে সম্পূর্ণ বিনামূল্যে বিশ্বমানের চক্ষু চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউট। এ চিকিৎসাসেবা চালু হওয়ার পর থেকে গত এক বছরে প্রায় সাড়ে ৫শ’ রোগীর চোখের অপারেশনসহ হাজারো মানুষকে বিভিন্ন ধরনের চিকিৎসা দেওয়া হয়েছে।



বসুন্ধরা গ্রুপ ও ভিশন কেয়ার ফাউন্ডেশনের যৌথ আয়োজনে বিভিন্ন সময় ক্যাম্পিংয়ের মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চল থেকে দুস্থ রোগীদের খুঁজে বের করে বিনামূল্যে চোখের অপারেশন, ওষুধপত্র ও অন্যান্য সাপোর্ট দেওয়া হয়।

এমনকি বাড়ি থেকে রোগীকে হাসপাতালে নিয়ে আসা, চিকিৎসা শেষে আবার বাড়িতে পৌঁছে দেওয়া এবং রোগীর সঙ্গে আসা স্বজনদের থাকা-খাওয়ার ব্যবস্থা করে যাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এরই ধারাবাহিকতায় গত ২৬ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার ৯৬৫ জন রোগীকে চোখের বিভিন্ন চিকিৎসাসেবা দেওয়া হয়েছে। এর মধ্যে ৬৭ জন রোগীকে বাছাই করে হাসপাতালে আনা হয়েছে। তাদের চোখে প্রয়োজনীয় ক্যাটারেক্ট সার্জারি (চোখের ছানি), ডিসিআর অপারেশন (নেত্রনালির ব্লগ) ও টেরিজিয়াম অপারেশন (চোখের মনি) করা হচ্ছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এসব রোগীদের মধ্যে গত রোববার (৩১ জানুয়ারি) ১৫ জন ও বুধবার (০৩ ফেব্রুয়ারি) আরও ১৫ জনের চোখের তিন ধরনের অপারেশন করা হয়েছে। এছাড়া আগামী ০৭ ও ১০ ফেব্রুয়ারি বাকি রোগীদের অপারেশন করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউটের ব্যবস্থাপক (এইচআর-প্রশাসন) মোহাম্মদ আহসান হাবীব বাংলানিউজকে বলেন, এই হাসপাতালটি একটি অলাভজনক চক্ষু সেবা প্রতিষ্ঠান। ২০১৪ সালের ৫ ডিসেম্বর থেকে এখানে চোখের তিন ধরনের অপারেশন করা হচ্ছে। দুস্থ রোগী ছাড়াও অন্যান্য রোগীদের চক্ষু চিকিৎসা দেওয়া হয়। এক্ষেত্রে দেশের অন্যান্য হাসপাতালের তুলনায় রোগীর ব্যয় ৫০ শতাংশ কমে বলেও জানান তিনি।

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় সাবরিনা সোবহান সড়কের ডি-ব্লকে গড়ে তোলা হয়েছে ছয়তলা বিশিষ্ট বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউট।

হাসপাতাল ও ইন্সটিটিউটের পরিচালক (সম্মানী) ও খ্যাতিমান চিকিৎসক প্রফেসর ডা. মো. সালেহ আহমেদ বাংলানিউজকে বলেন, বসুন্ধরা গ্রুপ তাদের জায়গায় প্রতিষ্ঠানটি নির্মাণ করে দিয়েছে। আর ভিশন কেয়ার ফাউন্ডেশন অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে যৌথভাবে দুস্থ ও গরিব রোগীদের চক্ষু চিকিৎসা দিয়ে যাচ্ছে।


তিনি বলেন, দেশে সাড়ে ৭ লাখ মানুষ দৃষ্টি প্রতিবন্ধী। তাদের মধ্যে ৮০ শতাংশ রোগীই চোখের ছানিজনিত সমস্যার কারণে দেখতে পান না। দেশের সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান মিলে বছরে দেড় থেকে দুই লাখ রোগীর চিকিৎসা দিতে সক্ষমতা রাখে। কিন্তু বাকি রোগীরা রয়েছেন চিকিৎসার বাইরে।


চোখের এসব সমস্যা ভুগতে থাকা রোগীদের সংখ্যা কমিয়ে আনার লক্ষ্যে বসুন্ধরা গ্রুপ ও ভিশন কেয়ার ফাউন্ডেশন যৌথভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যতে এভাবে সারা দেশের গরিব রোগীদের বিনামূল্যে চক্ষু চিকিৎসাসেবা দেওয়া আমাদের লক্ষ্য।

এছাড়া অন্য কোনো প্রতিষ্ঠান যদি দেশের কোনো এলাকায় চক্ষু সেবা নিয়ে কাজ করতে চায় তাতে এ হাসপাতালের পক্ষ থেকে সহযোগিতা করা হবে বলেও জানান তিনি।


প্রফেসর ডা. মো. সালেহ আহমেদ ছাড়াও চক্ষু বিশেষজ্ঞদের মধ্যে বসুন্ধরা আই হসপিটালে রয়েছেন প্রফেসর এস এম মুনিরুল হক, ডা. মুজিবুর রহমান ও ডা. মৌটুসী ইসলাম।



হাসপাতালের ব্যবস্থাপক (এইচআর-প্রশাসন) বলেন, যারা অর্থের অভাবে চোখের চিকিৎসা থেকে বঞ্চিত, তাদেরকে এ প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়। অত্যাধুনিক যন্ত্রপাতির সাহায্য নিয়মিত ও দুস্থ রোগীদের মানসম্মত চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউট।

বাংলাদেশ সময়: ০৮৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৬
টিএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।