ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

পরিবার পরিকল্পনা

দীর্ঘস্থায়ী পদ্ধতিকে জোরদার করতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৬
দীর্ঘস্থায়ী পদ্ধতিকে জোরদার করতে হবে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম

ঢাকা: পরিবার পরিকল্পনা কার্যক্রমে গতিবেগ বাড়ানোর লক্ষ্যে উপজেলা পর্যায়ে কর্মরত চিকিৎসক ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, দীর্ঘস্থায়ী পদ্ধতির পরিবার পরিকল্পনা গ্রহণে অপারেশন কাজে উপজেলা স্বাস্থ্য  কমপ্লেক্সে কর্মরত চিকিৎসক এবং বেসরকারি সংস্থাগুলোর সহায়তা নিয়ে কাজ করলে দ্রুত সুফল পাওয়া যাবে।



রোববার (০৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে পরিবার পরিকল্পনা কার্যক্রম সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে এ কথা বলেন তিনি।

দেশে পরিবার পরিকল্পনা কার্যক্রমে মাঠ পর্যায়ে তদারকি জোরদার করতে জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের প্রতি নির্দেশও দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, তৃণমূল পর্যায়ে পরিবার পরিকল্পনা কর্মীরা কাজ করছেন কি-না তা সরেজমিন মাঠে গিয়ে তদারকি করতে হবে। মাঠে না গিয়ে টেলিফোনে বা লোক মারফত খোঁজ নেওয়া চলবে না। কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত সকল স্তরের কর্মকর্তাদেরকে স্বচ্ছতা ও জবাবদিহিতার সঙ্গে আন্তরিকতা ও দেশপ্রেম নিয়ে কাজ করতে হবে।

সভায় স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মো. ওয়াহিদ হোসেনসহ মন্ত্রণালয় ও পরিবার পরিকল্পনা অধিদফতরের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেশের সকল জেলার পরিবার পরিকল্পনা অধিদফতরের উপ-পরিচালকরা সভায় উপস্থিত ছিলেন। স্বাস্থ্যমন্ত্রী দীর্ঘ তিন ঘণ্টা বিভিন্ন জেলার কর্মকর্তাদের কাছ থেকে জেলাভিত্তিক কার্যক্রমের অগ্রগতি প্রতিবেদন ও সমস্যা মনোযোগ দিয়ে শোনেন।  

মোহাম্মদ নাসিম বলেন, মাঠ পর্যায়ের পরিবার কল্যাণ কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। কাজে গাফিলতি বা ওষুধ বিতরণ নিয়ে কোনো অনিয়ম বা দুর্নীতির অভিযোগ পেলে সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৬
এমএন/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।