ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে র‍্যালি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৬
জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে র‍্যালি ছবি: শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘জরায়ুমুখ ক্যান্সার আর নয়’- স্লোগানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগের চিকিৎসক ও শিক্ষার্থীরা জনসচেতনতামূলক র‍্যালি করেছেন।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকাল ১০টায় ঢাকা মেডিকেল কলেজের গাইনি বিভাগের আয়োজনে এবং বিকন ফার্মাসিউটিক্যালের সৌজনে আয়োজিত র‍্যালিটি মেডিকেল কলেজ থেকে শুরু হয়ে জাতীয় প্রেসক্লাব অভিমুখে যায়।



প্রেসক্লাবের সামনে অবস্থানকালে র‍্যালি থেকে জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

এ সময় বিভাগীয় প্রধান প্রফেসর ফেরদৌসি ইসলাম বলেন, জনসচেতনতা বৃদ্ধির জন্য আমাদের এই আয়োজন। ১৮ বছরের নিচে মেয়েদের বিয়ে হলে এবং তারা বহুবার যৌন মিলন করলে জরায়ুমুখে ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

তিনি আরও বলেন, জরায়ুমুখ ক্যান্সার হওয়ার সম্ভাবনা আছে কিনা তা ভায়া পরীক্ষার মাধ্যমে নিশ্চিত করা যায়। জরায়ুমুখ ক্যান্সার দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে শনাক্ত হলেও নিরাময় হওয়ার সম্ভাবনা থাকে শতকরা ৬০ থেকে ৭৫ ভাগ।
এমনকি রোগ অনিরাময়যোগ্য হলেও চিকিৎসা নিয়ে রোগীকে উপসর্গমুক্ত স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা যায়।

অনিয়মিত রক্তস্রাব হওয়া, ঋতু বন্ধের এক বছর পরও রক্তস্রাব হওয়া, যোনিপথে অধিক পরিমাণে বাদামি অথবা রক্তস্রাবের আধিক্য জরায়ুমুখ ক্যান্সারের উপসর্গ বলেও জানান ফেরদৌসি ইসলাম।

ঢাকা মেডিকেল কলেজের গাইনি বিভাগের বিভাগীয় প্রধান ফেরদৌসি ইসলামের নেতৃত্বে র‍্যালিতে উপস্থিত ছিলেন ড. নাজমুল হকসহ অন্যান্য চিকিৎসক ও শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৬
এফবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।