ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

জরায়ু মুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধ সপ্তাহের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
জরায়ু মুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধ সপ্তাহের উদ্বোধন ছবি: রানা / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জরায়ু মুখ ক্যান্সার ও স্তন ক্যান্সার প্রতিরোধ সপ্তাহের উদ্বোধন করেছেন স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম।

রোববার (২৪ জানুয়ারি) বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ইউএনএফপিএ আয়োজিত এক অনুষ্ঠানে জরায়ু মুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধ সপ্তাহের উদ্বোধন ঘোষণা করেন তিনি।



অনুষ্ঠানে নাসিম বলেন, সচেতনতা সৃষ্টির মাধ্যমে প্রাথমিক অবস্থায় স্তন ও জরায়ু মুখের সমস্যা চিহ্নিত করা গেলে প্রতিরোধ সম্ভব। দেশে প্রতি বছর হাজার হাজার নারী এ দু’টি ক্যান্সারে মারা যাচ্ছেন।

শুধুমাত্র ঢাকায় নয়, দেশের বিভিন্ন জেলা উপজেলায় সচেতনতা সৃষ্টি করতে হবে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

এসময় তিনি সাংবাদিক আলতাফ মাহমুদের মৃত্যুতে গভীর শোক ও তার পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কামরুল হাসান খান বলেন, ভেজাল খাদ্য ও পরিবেশ দূষণের কারণে প্রতিবছর ক্যান্সার আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সবার মাঝে সচেতনতা সৃষ্টির মাধ্যমে ক্যান্সার প্রতিরোধে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

প্রতিবছর বাংলাদেশে বারো হাজার নারী জরায়ু মুখ ক্যান্সারে ও ১৪ হাজার ৮৩৬ জন নারী নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। বর্তমানে সারাদেশের ৫৭টি জেলা হাসপাতাল ও ১৮০টি উপজেলা কমপ্লেক্সসহ ৩৭৩টি মেডিকেল সেন্টারে স্তন ক্যান্সার ও জরায়ু মুখ ক্যান্সার পরীক্ষা করা হচ্ছে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক দীন মোহাম্মদ নুরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আশরাফুন্নেসা।

বিশিষ্ট সাংবাদিক বোরহান কবীরের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রাণলয়ের সচিব নাসিমা বেগম, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম মাহমুদ, ইউএনফপিএ'র বাংলাদেশ প্রতিনিধি আর্জেন্টিনা মেটাভেল পিচ্চিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
এইচআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।