ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ক্যাফেইন হৃৎপিণ্ডের জন্য ক্ষতিকর নয়!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৬
ক্যাফেইন হৃৎপিণ্ডের জন্য ক্ষতিকর নয়! ছবি: সংগৃহীত

ঢাকা: সকালে ঘুম থেকে উঠেই চাই এক কাপ গরম কফি! এটা শুধু আপনার মুখের কথা নয়, হৃদয়ের কথাও। কারণ কফি আর ক্যাফেইন হৃৎপিণ্ডকে ভালো রাখে।

এ কথায় সায় দিয়েছ বিজ্ঞান।

নতুন গবেষণা বলছে, প্রতিদিন কফিপান আপনার স্বাভাবিক হৃদস্পন্দনে বাধা নয়, এটি সর্বোপরি কার্ডিওভাস্কুলার স্বাস্থ্যের জন্য উত্তম।  


গবেষণায় আরও দেখা যায়, ক্যাফেইন গ্রহণ হৃদপিণ্ডের গতি বাড়ায় না। যদিও বেশিরভাগের ধারণা, ক্যাফেইন হৃদপিণ্ডের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। তবে গবেষণামতে, এটি কোনো কোনো ক্ষেত্রে স্ট্রোকজনিত মৃত্যুর কারণ হতে পারে। তবে সাধারণত নয়।

সান ফ্রান্সিসকোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বিজ্ঞানীরা জানান, মানুষ অনেক সময় ক্যাফেইন এড়িয়ে চলে বলে গুরুত্বপূর্ণ কিছু স্বাস্থ্য উপকারিতা হারিয়ে ফেলে। যেমন চকলেট ও চা অনেকেই খান না।
 

গবেষণার অন্যতম ব্যক্তিত্ব ড. গ্রেগরি মার্কাস জানান, এবার সময় এসেছে আগের নির্দেশনাগুলো পুনরায় বিবেচনা করার।
কারণ, গবেষণায় এক হাজার জনেরও বেশি মানুষের ওপর জরিপ চালিয়ে দেখা গেছে, কফি, চকলেট ও চা পান শুরুর পর তাদের কারোরই আগের তুলনায় হৃৎপিণ্ডের গতির কোনো পরিবর্তন হয়নি।


ক্লিনিক্যাল পরামর্শ হচ্ছে, হৃৎপিণ্ডের সমস্যা সমাধানে ক্যাফেইন সমৃদ্ধ খাবার ও পানীয় খাওয়া বর্জন করা সঠিক উপদেশ কিনা তা পুনর্বিবেচনা করা উচিত। কারণ আমারা প্রায়শই চকলেট, কফি ও চা খেতে মানা করি যেগুলো হৃৎপিণ্ডের জন্য উপকারী।

তবে কোনো ব্যক্তির যদি আগে থেকেই যদি বাড়তি ও অস্বাভাবিক হৃৎপিণ্ডের গতি থাকে তাহলে তার ক্ষেত্রে ক্যাফেইন, অ্যালকোহল ও নিকোটিন এড়িয়ে চলা বাঞ্ছনীয় হবে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০২০৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।