ঢাকা, বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

মধ্যরাতে খেলে বাড়ে আলজেইমার্সের ঝুঁকি!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৪ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৬
মধ্যরাতে খেলে বাড়ে আলজেইমার্সের ঝুঁকি!

ঢাকা: হয়তো ভাবছেন মধ্যরাতে রেফ্রিজারেটরে হানা আপনার কোমরের মাপ বড্ড বাড়িয়ে দেবে। শুধু তাই নয়, মধ্যরাতে খাওয়া মস্তিষ্কের জন্যও ক্ষতিকর।


 
অনেকেই রাত জাগেন। আর জেগে থাকলে মধ্যরাতে ক্ষুধা লাগে। আর সুড়সুড় করে পা গিয়ে ঠেকে রেফ্রিজারেটরের দরজায়। আর ফ্রিজে যদি থাকে ফাস্টফুড বা কোমল পানীয়, তবে তো কথাই নেই।
 
ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলসের (ইউসিএলএ) গবেষকরা জানান, সাধারণত ঘুমের কাছাকাছি সময়ে খাওয়া মেধা, স্মৃতিশক্তি বা স্মরণশক্তির জন্য ক্ষতিকারক।

কারণ, ঘুমন্ত অবস্থায় হজম মস্তিষ্কের হিপ্পোক্যাম্পাসকে প্রভাবিত করে। হিপ্পোক্যম্পাস দীর্ঘমেয়াদী স্মৃতি ও বস্তু নির্ধারণ ক্ষমতা নিয়ন্ত্রণ করে।
 
গবেষকরা এ তত্ত্বটি একদল ইঁদুরের ওপর পরীক্ষা করে দেখেছেন। গবেষণায় দেখা যায়, যেসব ইঁদুরকে ঘুমের আগে আগে খাওয়ানো হয়েছে তাদের স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়েছে।

সম্প্রতি জার্নাল ই লাইফে প্রকাশিত এ গবেষণায় উল্লেখ করা হয়, ঘুমের সময় খাওয়ার ফলে এসব ইঁদুরের দীর্ঘমেয়াদী স্মৃতিতে নেতিবাচক প্রভাব পড়েছে।

এটি হওয়ার সম্ভাব্য কারণ হিসেবে গবেষকরা জানান, ঘুমাতে যাওয়ার কয়েক ঘণ্টা আগে খেলে সিআরইবি (CREB) নামক প্রোটিনের মাত্রা কমে যায়।

সিআরইবি দেহঘড়ি নিয়ন্ত্রণ করে ও স্মৃতিশক্তি তৈরিতে মস্তিষ্ককে সাহায্য করে। যখন এর সক্রিয়তা কমে যায় তখন স্মরণশক্তি কমতে থাকে এবং কখনও তা বেড়ে আলজইমার্সের ঝুঁকি হয়ে দাঁড়ায়।
তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০৫৪ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৬
এসএমএন/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa