ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

উপজেলা হাসপাতালের জরুরি বিভাগে ২৪ ঘণ্টা ডাক্তার-নার্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
উপজেলা হাসপাতালের জরুরি বিভাগে ২৪ ঘণ্টা ডাক্তার-নার্স স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম

ঢাকা: উপজেলা হাসপাতালের জরুরি বিভাগের সেবা ২৪ ঘণ্টা চালু রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। এ জন্য চিকিৎসক ও নার্সসহ প্রয়োজনীয় জনবলের উপস্থিতি নিশ্চিত করতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশনা দিয়েছেন তিনি।



সোমবার (২৮ ডিসেম্বর) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘তৃণমূল পর্যায়ে সেবার মান বাড়াতে করণীয়’ শীর্ষক বৈঠকে সভাপতিত্ব করেন স্বাস্থ্যমন্ত্রী।

এ সময় তিনি বলেন, সরকার ভৌত অবকাঠামো নির্মাণ করছে। অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে উপজেলা পর্যন্ত সব হাসপাতালকে সমৃদ্ধ করে তুলেছে। গ্রাম পর্যায়ে ৬ হাজারের বেশি চিকিৎসক নিয়োগ দিয়ে চিকিৎসক সংকট দ‍ূর করা হয়েছে। তারপরও উপজেলা হাসপাতালে ২৪ ঘণ্টা জরুরি বিভাগ চালু থাকবে না, তা হতে পারে না।

তিনি আরও বলেন, গ্রামাঞ্চলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটলে সাধারণ মানুষ যেন দ্রুত জরুরি সেবা পায় তা নিশ্চিত করতে হবে। চিকিৎসক ও নার্সসহ প্রয়োজনীয় জনবল যেন জরুরি বিভাগে সার্বক্ষণিক থাকে তার ব্যবস্থা করতে হবে। কোনোভাবেই উপজেলা হাসপাতালে সার্বক্ষণিক জরুরি চিকিৎসা ব্যাহত হতে দেওয়া যাবে না।

গ্রাম পর্যায়ে সরকার হাসপাতালের শয্যা বাড়ালেও প্রয়োজনীয় নার্সসহ তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী কম থাকায় রোগী সেবায় বিঘ্ন ঘটছে। জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে হাসপাতালে চিকিৎসক অনুপাতে নার্স এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগে দ্রুত উদ্যোগ নিতে হবে- বলেন স্বাস্থ্যমন্ত্রী।

মোহাম্মদ নাসিম বলেন, প্রয়োজনীয় জনবল না থাকায় যেমন একদিকে মানুষ চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে, তেমনি সরকারি ভবন ও আধুনিক যন্ত্রপাতিও অব্যবহৃত থেকে নষ্ট হয়ে যেতে পারে। তাই যত দ্রুত সম্ভব হাসপাতালগুলোতে জনবলের শূন্যতা পূরণে উদ্যোগ নেওয়া দরকার।

সভায় দেশের কয়েকটি জেলায় সিভিল সার্জন পদে যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে কয়েকজন চিকিৎসককে পদায়নের সিদ্ধান্তও নেওয়া হয়।

এ সময় স্বাস্থ্য সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হকসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
এসকেএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।