ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

বিএমডিসি’র নতুন সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
বিএমডিসি’র নতুন সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা অধ্যাপক (ডা.) মোহাম্মদ সহিদুল্লা

ঢাকা: বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক (ডা.) মোহাম্মদ সহিদুল্লা।

কাউন্সিলের সাধারণ সভায় শনিবার (১২ ডিসেম্বর) পরবর্তী তিন বছরের জন্য সভাপতি নির্বাচিত হন তিনি।

এদিন আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার নেওয়ায় পূর্ববর্তী সভাপতি অধ্যাপক আবু সফি আহমেদ আমিনের স্থলাভিষিক্ত হলেন সহিদুল্লা।

খুলনা জেলার বানিয়াখামারে জন্ম হয় অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লার। সেখানে সেন্ট যোসেফ স্কুল থেকে কৃতিত্বের সঙ্গে ১৯৭২ সালে এসএসসি পাশ করেন তিনি। এরপর ঝিনাইদহ ক্যাডেট কলেজ থেকে এইচএসসি এবং পরবর্তীতে ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন।

তিনি ১৯৮৯ সালের জানুয়ারি মাসে এফসিপিএস ডিগ্রি লাভ করেন। অধ্যাপক সহিদুল্লা শিশু স্বাস্থ্যে এফসিপিএস পাশ করার পর অস্ট্রেলিয়ার জন হান্টার হাসপাতাল থেকে নবজাতক চিকিৎসার উপর রেজিস্ট্রার হিসেবে দুই বছর উচ্চতর প্রশিক্ষণ নেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিওনেটোলজি বিষয়ে এমডি কোর্স চালুর মাধ্যমে তিনিই প্রথম নবজাতক বিষয়ে স্নাতকোত্তর কোর্স চালুতে অবদান রাখেন। এছাড়াও তার নের্তৃত্বে বিভিন্ন মেডিকেল কলেজে নিওনেটোলজি বিষয়ে পদ সৃষ্টি হয়।

পেশাগত জীবনে তিনি বিএসএমএমইউ’এ নিওনেটোলজি বিভাগের চেয়ারম্যান এবং বিশ্ববিদ্যালয়ের পরপর দুইবার প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করেন।

সহিদুল্লা বর্তমানে বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের (বিপিএ) সভাপতি, ফেডারেশন অব এশিয়া ওশেনিয়া পেরিনেটাল সোসাইটির (এফএওপিএস) সভাপতি, ন্যাশনাল টেকনিক্যাল ওয়ার্কিং কমিটির (এনটিডব্লিউসি) চেয়ারম্যান ও ন্যাশনাল কোর কমিটির সদস্য হিসেবে কাজ করছেন।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।