ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

টেলিভিশন ৮ মরণ ব্যাধির কারণ!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
টেলিভিশন ৮ মরণ ব্যাধির কারণ!

টেলিভিশনই হন্তারক! ধীরে ধীরে আপনাকে খুন করছে। অথচ আপনি টেরও পাচ্ছেন না।

নতুন একটি গবেষণা বলছে, অতিরিক্ত টেলিভিশন দেখা অন্তত ৮টি মরনব্যাধির কারণ হতে পারে। যার মধ্যে রয়েছে ক্যান্সার, হৃদরোগ, পারকিনসনস ও লিভার সংক্রান্ত জটিল রোগও।

যুক্তরাষ্ট্রের মিশিগানের ন্যাশনাল সেন্টার ইন্সটিটউট’র গবেষকরা বলেছেন, দিনে সাড়ে তিন ঘণ্টা টেলিভিশনের সামনে থাকলে তার পরিণতি এমন সব ভয়াল রোগে মৃত্যু। এর বাইরেও আপনি হয়ে পড়তে পারেন দীর্ঘ আলস্যে ভোগা একটি মানুষ, হতে পারে ডায়াবেটিস, সর্দি-কাশি, নিউমোনিয়ার মতো রোগও।

গবেষকরা দেখেছেন যারা দিনে তিন থেকে চার ঘণ্টা টেলিভিশন দেখেন তাদের এসব রোগে মৃত্যুর সম্ভাবনা যারা দিনে এক ঘণ্টা টিভি দেখেন তাদের চেয়ে ১৫ শতাংশ বেশি।

আর যারা দিনে সাত ঘণ্টা টিভি দেখেন তাদের ক্ষেত্রে এই সম্ভাবনা বেড়ে যায় ৪৭ শতাংশ পর্যন্ত।

বিজ্ঞানীরা এই গবেষণায় অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণ, ধূমপান, মদ্যপানকে বিবেচনার বাইরে রাখেন নি।

তারা পেয়েছে, এসবের কারণে মৃত্যু ঝুঁকি যেমন থাকে, এগুলো না থাকলেও স্রেফ টানা টিভি দেখার বদভ্যাসেও একই ধরনের ঝুঁকি বর্তমান।

গবেষণায় ৫০ থেকে ৭১ বছর বয়সি ২ লাখ ২১ হাজার মানুষের ওপর জরিপ চালানো হয়, যাদের সকলেই গবেষণার শুরুতে সুস্বাস্থ্যের অধিকারী ছিলেন।

প্রধান গবেষক ড. সারাহ কিডল বলেন, টেলিভিশন দেখা সময় কাটানোর সেরা উপায় বলেই আমরা জানি কিন্তু অতিরিক্ত দেখলে তা শারীরিক অসারতারই কারণ হয়। দীর্ঘ সময় ধরে বসে থাকলে তা শরীরের ওপর অত্যন্ত বিরূপ প্রভাব ফেলে বলেও মত দেন তিনি।

দীর্ঘ সময় টিভি দেখার পর নিয়মিত শরীর চর্চাও ভালো কোনও ফল দেয়না বলেই গবেষণায় দেখা গেছে বলে জানান সারাহ কিডল।

বাংলাদেশ সময় ১৫৪৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।