ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

চিকিৎসকদের কর্মঘণ্টা বাড়ানো প্রয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৫
চিকিৎসকদের কর্মঘণ্টা বাড়ানো প্রয়োজন অধ্যাপক ডা. কামরুল হাসান খান

ঢাকা: চিকিৎসকদের কর্মঘণ্টায় অসন্তোষ প্রকাশ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। একই সঙ্গে তিনি কর্মঘণ্টা বাড়িয়ে আট ঘণ্টা করার প্রস্তাব দেন।



বুধবার (২৮ অক্টোবর) সকালে ঢাকা রিপোর্টাস ইউনিটির গোলটেবিল মিলনায়তনে স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালায় এ কথা বলেন উপাচার্য।

ডা. কামরুল বলেন, বাংলাদেশে চিকিৎসকদের কর্মঘণ্টা সকাল ৮ টা থেকে দুপুর আড়াইটা। এ ধরনের কর্মঘণ্টা আর পৃথিবীর অন্য কোনো দেশে নেই। এই সময়ের পরে একজন রোগী কার কাছে সেবা পাবেন! চিকিৎসকদেরও সকাল আটটা থেকে বিকেল ৪টা বা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ডিউটি করা উচিৎ।

তিনি বলেন, সরকারি অন্য চাকরিজীবীরা যদি আট ঘণ্টার ডিউটি করতে পারেন, তবে চিকিৎসকরা কেন পারবেন না?

আশির দশকে চিকিৎসকদের নিজেদের সুবিধার্থে এবং প্রাইভেট প্র্যাকটিসের সুবিধার্থে এই নিয়ম করা হয় বলেও জানান ডা. কামরুল। বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে আনা হয়েছে বলেও জানান তিনি।

কর্মশালায় স্বাস্থ্য সচিব মনজুরুল ইসলাম বলেন,  স্বাস্থ্যখাতে সবচাইতে বড় চ্যালেঞ্জ দক্ষ চিকিৎসকের বড় অভাব। এখানে এখনো বিরাট শূন্যতা রয়েছে।

তবে আগামী ৩/৪ বছরের মধ্যে এই সমস্যার সমাধান হবে বলে আশা করেন তিনি।

সরকার প্রতিটি ইউনিয়ন পর্যায়ে ডাক্তারদের অবকাঠামোগত সুবিধা বৃদ্ধিতে একটি করে ডাক্তার ডরমেটরি করার চিন্তা ভাবনা করছে। এ সংক্রান্ত একটি প্রকল্প আগামী মাসেই একনেক সভায় উত্থাপন করা হবে। কয়েকটি ধাপে এ কাজ সম্পন্ন হবে। এই ডরমেটরিতে ডাক্তাররা আধুনিক সুযোগ সুবিধাসহ শহুরে পরিবেশ পাবেন। যাতে ডাক্তারদের শহরমুখী প্রবণতা কমে।

ঢাকা রিপোর্টাস ইউনিটির প্রশিক্ষণ ও গবেষনা সম্পাদক কাজী মুহা. আফিফুজ্জামানের সঞ্চালনায় কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ডিআরইউ’র সভাপতি শাখাওয়াত হোসেন বাদশা, সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন, মনিরুজ্জামান উজ্বল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৫
এমএন/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad