ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

দেশের ২০ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
দেশের ২০ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে

ঢাকা: দেশের নগর ও গ্রাম‍াঞ্চলের মানুষের মধ্যে দিন দিন উচ্চ রক্তচাপের ব্যাপকতা বাড়ছে। বর্তমানে মোট জনসংখ্যার প্রায় ২০ শতাংশ উচ্চ রক্তচাপে ভুগছেন।


 
বুধবার (০৭ অক্টোবর) আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর’বি) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
 
আইসিডিডিআর’বি-এর বিশেষজ্ঞদের নেতৃত্বে নতুন দুইটি পৃথক গবেষণায় এসব বিষয় উঠে এসেছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
 
প্রেস বিজ্ঞপ্তিতে আইসিডিডিআর’বি জানায়, আইসিডিডিআর’বি-এর বিশেষজ্ঞ কামরুন নাহার কলির নেতৃত্বে এ গবেষণা পরিচালিত হয়।

গবেষণায় দেখা যায়, উচ্চ রক্তচাপ মানুষের স্ট্রোক হওয়ার প্রবণতা, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়া, কিডনি সমস্যার অন্যতম কারণ। দিন দিন উন্নয়নশীল বিশ্বে এর ব্যাপকতা বেড়েই চলছে।
 
বাংলাদেশে প্রাপ্তবয়স্কদের মধ্যে উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা আরও বাড়ছে। প্রতি বছর ০ দশমিক ০৪ শতাংশ হারে এই রোগীর সংখ্যা বেড়ে চলেছে।
 
আইসিডিডিআর’বি-এর গবেষক মাসুমা আক্তার খানমের নেতৃত্বে পরিচালিত পৃথক এক গবেষণায় দেখা যায়, গ্রামীণ মানুষদের মধ্যে ১০ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভূগছেন।

যার জন্য দায়ী মূলত অসেচতনতা। আর এই সংখ্যার ৫ শতাংশ ষাটোর্ধ্ব ব্যক্তি উচ্চ রক্তচাপে ভুগছেন।
 
যারা উচ্চ রক্তচাপের কারণে নিয়মিত বিভিন্ন ধরনের ওধুষ সেবন করেন তাদের মধ্যে ৫০ শতাংশ রোগী নিয়ন্ত্রণ রাখতে সক্ষম হচ্ছেন বলেও ওই প্রতিবেদনে জানানো হয়।
 
উচ্চ রক্তচাপের কারণ হিসেবে বলা হয়, মানুষের বয়স, লিঙ্গ, জাতি ও জেনেটিক্সের কারণে উচ্চ রক্তচাপ হয়ে থাকে। তবে তা নিয়ন্ত্রণ রাখতে হলে খাদ্যভাস ও জীবন-যাপনে পরিবর্তন আনা, ওজন নিয়ন্ত্রণে রাখা, প্রতিদিন সময় করে ব্যায়াম করা, উচ্চ ক্যালোরির খাদ্য কম খাওয়া, অ্যালকোহল, ধূমপান ও তামাক থেকে দূরে থাকতে বলা হয়েছে।
 
উচ্চ রক্তচাপ উন্নয়নশীল দেশে একটি উঠতি মহামারী রোগ হিসেবেও উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫
টিএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।