ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

ডেঙ্গুরোধে কোরবানীবর্জ্য দ্রুত সরানোর আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫
ডেঙ্গুরোধে কোরবানীবর্জ্য দ্রুত সরানোর আহ্বান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম

ঢাকা: ডেঙ্গুরোধে আসন্ন ঈদ‍ুল আজহায় পশু কোরবানীর পর সংশ্লিষ্ট স্থান দ্রুত পরিস্কার করতে জনগণের প্রতি আহবান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

রোববার (২০ সেপ্টেম্বর) সচিবালয়ে ‘ডেঙ্গু প্রতিরোধে করণীয়’ বিষয়ে এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে মন্ত্রী এ আহ্বান জানান।

 

মন্ত্রী বলেন, ময়লা আবর্জনা দ্রুত সরিয়ে ফেলতে সিটি করপোরেশনকে নির্দেশ দেওয়া হয়েছে। ডেঙ্গু প্রতিরোধে সকলকে এ সময় সতর্ক থাকতে হবে। পশুর বর্জ্য দ্রুত সরাতে হবে।

ডেঙ্গু নিয়ে জনগণকে আতঙ্কিত না হওয়ার পরামর্শও দিয়ে তিনি বলেন, সরকার ডেঙ্গু রোগের সংক্রমণ ঠেকাতে ইতোমধ্যে সব ধরণের পদক্ষেপ হাতে নিয়েছে। শুধুমাত্র সচেতনতার সঙ্গে পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখলে এ রোগের বিস্তার রোধ সম্ভব।

ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে ঢাকার দুই মেয়রকে নিয়ে পথসভা করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। জনগণের মধ্যে পরিস্কার পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং ডেঙ্গুর প্রাথমিক উপসর্গ ও করণীয় সম্পর্কে ধারণা দেওয়ার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু প্রতিরোধে সরকারের সব প্রস্তুতি রয়েছে। জনগণ সচেতন থাকলে এ রোগের বিস্তার ঘটবে না।

মন্ত্রী বলেন, টেলিভিশন, রেডিও এবং সংবাদপত্রের মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধের জন্য বাসাবাড়িসহ আশেপাশের এলাকা পরিস্কার পরিচ্ছন্ন রাখতে পরামর্শমূলক বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। ডেঙ্গু হলে রোগীর আরোগ্যের জন্য করণীয় সম্পর্কেও সচেতনতামূলক প্রচারণা জোরদার করা হয়েছে।

তিনি বলেন, সরকার জেলা পর্যায় পর্যন্ত ডেঙ্গু প্রতিরোধে প্রচারণা জোরদার করতে কর্মসূচি বাস্তবায়ন করছে। পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদার করেছে। প্রয়োজনীয় ওষুধ মজুদ রাখা হয়েছে। ডেঙ্গু রোগীর দ্রুত নিরাময়ের জন্য চিকিৎসক ও নার্সদের পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এ সময় স্বাস্থ্য সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলামসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫
এসকেএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad