ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

ওষুধ ভেজালে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
ওষুধ ভেজালে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ ‍নাসিম / ফাইল ফটো

ঢাকা: ভেজাল ওষুধ তৈরির কারখানা ও বাজারজাতকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ ‍নাসিম।

শনিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ ন্যাশনাল ফর্ম‍ুলারি-২০১৫’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন।



অনুষ্ঠানের আয়োজন করে ডিরেক্টরেট জেনারেল অব ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (ডিজিডিএ)।
 
মন্ত্রী বলেন, ভেজাল ওষুধের কারণে মানুষ মারা যাবে বা কেউ ক্ষতিগ্রস্ত হবে এটা মানা যাবে না। এর সঙ্গে যারা জড়িত আছেন তারা ভেজাল ওষুধ তৈরির কারখানা ও বাজারকাতকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করুন।

এ সময় যেসব ফার্মেসি মালিকদের যোগ্যতা নেই সেকব ফার্মেসির লাইসেন্স বাতিল করারও নির্দেশ দেন মন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, জনসংখ্যা অনুসারে প্রতিটি এলাকায় নির্দিষ্ট সংখ্যক ওষুধের ফার্মেসি থাকবে এবং সেগুলোতে মানসম্মত ওষুধ থাকবে।  
 
নাসিম বলেন, ভেজাল ওষুধ বিক্রেতাদের সামাজিকভাবে বয়কট করতে হবে। এজন্য প্রয়োজন সচেতনতা। প্রেসক্রিপশন ছাড়া যাতে কেউ ওষুধ  বিক্রি করতে না পারে সেজন্য সংশ্লিষ্টদের ব্যবস্থা নিতে হবে।

এ সময় ভেজাল বিরোধী সব ধরনের কাজ করতে সবার সহযোগিতা কামনা করেন স্বাস্থ্যমন্ত্রী।

ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
এমএম/জেডএফ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।