ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

গাইবান্ধায় ডায়রিয়ার প্রকোপ কমেছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৫
গাইবান্ধায় ডায়রিয়ার প্রকোপ কমেছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাইবান্ধা: গাইবান্ধায় নতুন করে ডায়রিয়া আক্রান্ত হওয়ার সংখ্যা কমে এসেছে। শনিবার (১২ সেপ্টেম্বর) রাত ৮টা থেকে রোববার (১৩ সেপ্টেম্বর) বিকেল পর্যন্ত ৪০ জন ডায়রিয়া রোগী গাইবান্ধা সদর আধুনিক হাসপাতালে ভর্তি হয়েছেন।


 
সব মিলিয়ে রোববার বিকেল পৌনে ৩টা পর্যন্ত হাসপাতালে ১০০ জন ডায়রিয়া আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। এছাড়া, পূর্বে আক্রান্তদের মধ্যে তিন শতাধিক রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।
 
এর আগে, বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) রাত থেকে শুক্রবার বিকেল পর্যন্ত সদর হাসপাতালে নারী-শিশুসহ ১৯৫ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হয়। ওই সময়ের মধ্যে বহির্বিভাগ থেকে চিকিৎসা নেয় আরো ৩৩ জন।   
 
চার দিনব্যাপী আকস্মিক এ ডায়রিয়ার মূল কারণ এখনও নির্ণয় করা সম্ভব হয়নি। তবে, এ ঘটনায় গঠিত আট সদস্যের বিশেষজ্ঞ কমিটি কারণ অনুসন্ধানে পরীক্ষা-নিরীক্ষা অব্যাহত রেখেছেন।  
 
আকস্মিক এ ডায়রিয়ায় মধ্য বয়সী এবং বৃদ্ধরা বেশি আক্রান্ত হয়েছেন। শিশুদের মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার সংখ্যা অপেক্ষাকৃত কম বলে বিশেষজ্ঞদের  প্রাথমিক অনুসন্ধানে চিহ্নিত হয়েছে।  
 
রোববার জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি সদর হাসপাতাল এবং আক্রান্ত এলাকা পরিদর্শন করেন। তিনি রোগীদের চিকিৎসার খোঁজ-খবর নেন।  
 
এদিকে, গাইবান্ধা সদর আধুনিক হাসপাতালে চিকিৎসাধীন ডায়রিয়া আক্রান্ত রোগীদের জন্য গাইবান্ধা বান্ডল অব হিজ’র পক্ষ থেকে ২৮ হাজার টাকা মূল্যের বিশুদ্ধ পানি, স্যালাইন ও ওষুধপত্র বিতরণ করা হয়েছে।  
 
বিতরণকালে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক আব্দুস সামাদ, সিভিল সার্জন নির্মলেন্দু গুণ চৌধুরী, হাসপাতালের আরএমও এম এ শাহীন, বান্ডল অব হিজ’র সভাপতি ডা. জাহেদী মাসুদ রুবেল, সহ-সভাপতি ডা. আবুল আজাদ মণ্ডল, সাংগঠনিক সম্পাদক ডা. শহিদুল ইসলাম প্রমুখ।  
 
এছাড়া, গাইবান্ধা জেলা ছাত্রলীগের উদ্যোগে রোগীদের মধ্যে বিশুদ্ধ পানি, স্যালাইন ও ওষুধপত্র বিতরণ করা হয়।
 
বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৫  
এমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।