ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

৪শ’ টাকায় কিডনি ডায়ালাইসিস করবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৫
৪শ’ টাকায় কিডনি ডায়ালাইসিস করবে সরকার

ঢাকা: কিডনি ডায়ালাইসিসের সুযোগ আটগুণ বাড়ানোর লক্ষ্যে নতুন একশ’ ১০টি ডায়ালাইসিস মেশিন স্থাপনের উদ্যোগ নিচ্ছে সরকার। এতে করে চারশ’ টাকায় কিডনি ডায়ালাইসিস করানো যাবে বলে জানানো হয়।



এ বিষয়ে মঙ্গলবার (২৭ জানুয়ারি) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও ভারতের স্যান্ডর মেডিকেইডস (প্রা.) লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভা কক্ষে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক এবং ভারতের স্যান্ডর মেডিকেইডস (প্রা.) লি. এর ব্যবস্থাপনা পরিচালক রাজীব সিন্ধি চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় সেখানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক উপস্থিত ছিলেন।

ঢাকার জাতীয় কিডনি রোগ ইন্সটিটিউটে ৭০টি এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৪০টি মেশিন স্থাপন করা হবে। এতে চারশ’ টাকায় ডায়ালাইসিস করানো যাবে বলে জানানো হয়।

সরকারি বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) অধীনে এ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। স্বাস্থ্যখাতে পিপিপির অধীনে এটি প্রথম প্রকল্প।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ প্রকল্প গরিব জনগণের সেবা পাওয়ার সুযোগ বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এতে করে ডায়ালাইসিস করানোর সুযোগ ৩৩ শতাংশ বাড়ানো সম্ভব হবে।

২৫ কোটি টাকা বিনিয়োগের এ প্রকল্পের মেয়াদ হবে ১০ বছর।

এ প্রকল্প বাস্তবায়িত হলে দুই হাসপাতালে ডায়ালাইসিস সেশন সংখ্যা প্রতিদিন প্রায় আটগুণ বাড়বে। প্রতিদিন প্রায় ৫৪ সেশন থেকে তিনশ’ ৩০ সেশনে উন্নীত হবে।

এ প্রকল্পে বিদ্যমান অবকাঠামোর মধ্যে জায়গা, ইউটিলিটি সুবিধা ও নেফ্রোলজিস্ট সরবরাহ করবে সরকার। বেসরকারি অংশীদার ডিজাইন, যন্ত্রপাতি ক্রয় ও স্থাপন, অর্থায়ন, অপারেশন ও রক্ষণাবেক্ষণ করবে। বেসরকারি অংশীদার অন্যান্য প্রয়োজনীয় সহায়ক জনবল নিয়োগ করবে।

সভায় জানানো হয়, দীর্ঘস্থায়ী কিডনি রোগ বাংলাদেশের একটি অন্যতম রোগ হিসেবে দেখা দিয়েছে। প্রতি বছর প্রায় চার লাখ মানুষ কিডনিজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়। এদের মধ্যে প্রায় ২০ হাজার রোগী কিডনি বিকল হয়ে মারা যান। আর্থিক সামর্থ্যের অভাবে মাত্র ১০-১৫ শতাংশ রোগী চিকিৎসা সুযোগ পাচ্ছে।

দেশের প্রায় দুই কোটি কিডনি রোগীকে সুলভ ও মান সম্পন্ন সেবা দিতে সরকার কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসাবে পিপিপির অধীনে স্বাস্থ্যখাতে এ প্রকল্প হাতে নেওয়া হলো।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।