ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

এখনই কমান আলজেইমার্সের ঝুঁকি

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৫
এখনই কমান আলজেইমার্সের ঝুঁকি

ঢাকা: বয়স হলে অনেকেই কিছু মনে রাখতে পারেন না। বারবার মনে করিয়ে দেয়ার পরও ভুলে যান।

এ রোগটির নাম আলজেইমার্স।

অনলাইনে নতুন এক পরীক্ষার মাধ্যমে জানা গেছে, যাদের বয়স ৫০ এর বেশি, তাদের প্রায় সবারই আলজেইমার্সের সমস্যা দেখা দেয়।

২০ মিনিটের এ পরীক্ষায় অংশ নেওয়া ব্যক্তিদের তাদের সাধারণ জীবনযাপন, খাদ্যাভাস সম্পর্কে জানতে চাওয়া হয়। এর মাধ্যমে পরিমাপ করা হয় তাদের মানসিক অবস্থা কেমন।

পরীক্ষায় প্রশ্নের সংখ্যা ছিল ৩৭টি। সঙ্গে আরও ছিল ইন্টারেক্টিভ মেমোরি টেস্ট। বিশেষজ্ঞরা মনে করেন, অনলাইন এ জরিপের মাধ্যমে মানুষ তাদের জীপনযাপন ও এ রোগের ঝুঁকি সম্পর্কে সচেতন হবেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ ডেভিড স্মিথ জরিপটি পরিচালনা করেন। এটি মূলত ৫০ থেকে ৭০ বছর বয়সীদের ওপর পরিচালিত হয়। স্মিথ একাধারে ব্রিটেনের আলজেইমার গবেষণা ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘ফুড ফর দ্য ব্রেইন’র প্রথম সারির একজন ব্যক্তিত্ব।

জরিপটি একই সঙ্গে অংশ নেওয়া ব্যক্তিদের স্বাস্থ্যপোদেশও দিচ্ছে বলে জানান স্মিথ।

তিনি বলেন, পরীক্ষাটি শুধুমাত্র রোগের ঝুঁকি কমানোর পদক্ষেপই বলে দিচ্ছে তা নয়, এর মাধ্যমে বাৎসরিক চেকআপের সুযোগও রয়েছে।

এটি বৈশ্বিকভাবে আলজেইমার্স নির্মূলে সহায়তা করবে বলেও আশাবাদী তিনি।

সম্প্রতি প্রশ্নগুলো ফুড ফর দ্য ব্রেইনের ওয়েবসাইটে আপলোড করা হয়। প্রায় দুই লাখ মানুষ পরীক্ষামূলকভাবে এতে অংশ নেন। নিউইয়র্কের কর্নেল বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের বিশেষজ্ঞরাও অংশ নিয়েছেন এ অনলাইন প্রশ্নোত্তরে।


জরিপ বলছে, প্রতি ৫০ বছর বয়সী চারজনের মধ্যে একজনের আলজেইমার্স হওয়ার সম্ভাবনা থাকে। ব্রিটেনে বর্তমানে প্রায় ৮ লাখ ৫০ হাজার মানুষ আলজেইমার্সে আক্রান্ত। এ রোগের অপর নাম স্মৃতিভ্রংশ।

বর্তমানে আলজেইমার্সের তেমন কোনো চিকিৎসা নেই। বুদ্ধিদীপ্ত কাজে অংশ না নেওয়া, শাকসবজি ও প্রয়োজনীয় ভিটামিন কম খাওয়ার ফলে এর ঝুঁকি আরও বাড়তে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে, অতিরিক্ত শর্করা ও চর্বিজাতীয় খাবার খেলে ঝুঁকির মাত্রা বেড়ে যায়।

ফুড ফর ব্রেইনের পরিচালক প্যাট্রিক হলফর্ড জানান, পরীক্ষায় অংশ নেওয়া পাইলট প্রজেক্টের (পরীক্ষামূলক প্রকল্প) দুই লাখ অংশগ্রহণকারীর মধ্যে ৮৫ ভাগই গ্রিন জোন অর্থাৎ বিপদমুক্ত রয়েছেন।

তিনি আরও জানান, যাদের বয়স পঞ্চাশের ওপরে তাদের আমরা বলতে চাই, দেরি না করে এখনই রোগ নিরাময়ে লেগে পড়ুন। যদি এ বয়সী ব্যক্তিরা বুদ্ধিদীপ্ত কাজ ও মেমোরি টেস্টে অংশ নেয় তাহলে তাদের স্মৃতিভ্রংশের ঝুঁকি দ্রুতই হ্রাস পাবে।

পঞ্চাশের পর থেকে মস্তিষ্কের সংকোচন শুরু হয়। সুতরাং এটা বুঝতে হবে যে, আলজেইমার্স হঠাৎই দেখা দেয় না, ধীরে ধীরে বাড়তে থাকে। এটি স্মৃতিভ্রংশে পরিণত হতে প্রায় ত্রিশ থেকে চল্লিশ বছর লেগে যায়, যোগ করেন তিনি।
 
বিশেষজ্ঞরা জানান, মাছের তেল মস্তিষ্কের শক্তি বাড়ায়। যাদের স্মৃতিশক্তি দূর্বল তাদের পক্ষে ওমেগা-৩ ফ্যাটি এসিড ডিএইচএ খুব উপকারী। এটি শারীরিক ও মানসিক অবসাদ কমাতে সাহায্য করে। মাছের তেল ও অন্যান্য সামুদ্রিক খাবার আলজেইমার্স রোগের প্রাকৃতিক ওষুধ।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।