ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

কতোরকমের বুক ব্যথা হয়

ডা. মোহাম্মদ আনিসুর রহমান, বিভাগীয় সম্পাদক, স্বাস্থ্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৫
কতোরকমের বুক ব্যথা হয়

বুকে ব্যথা হলেই সবার আগে আমরা ভাবি আমার হার্ট এ্যাটাক হয়নি তো! তবে বুকব্যথা সবসময় হার্ট এ্যাটাক বা হৃদরোগের লক্ষণ নয়। তারপরও একে অবহেলা করা উচিত নয়।

কিন্তু আমরা কখন বুঝবো বুকব্যথা হার্ট এ্যাটাকের কারণে নয়, আর কখন বুঝবো হার্ট এ্যাটাকের কারণে সে বিষয়ে আমাদের সবারই সচেতন হওয়া জরুরি।
 
আমেরিকায় বছরে ৫০ লক্ষ মানুষ বুকে ব্যথা নিয়ে হাসপাতালের ইমারজেন্সিতে যায়। আমাদের দেশে যদিও এর সঠিক পরিসংখ্যান নেই তবু এই সংখ্যা নেহায়েত কম হবে না।

পূর্ণ বয়ষ্ক মানুষের বুকব্যথার কারণ

পূর্ণ বয়ষ্ক একজন মানুষের বুক ব্যথার সবচেয়ে প্রধান কারণ হলো গ্যাস্ট্রোইনটেসটিনাল— ৪২%(গ্যাস, পাকস্থলী ও অন্ত্রের রোগ)।

শিশুদের বুকব্যথার প্রধান কারণ

শিশুদের ক্ষেত্রে বুক ব্যথার মূল কারণ হলো মাংস ও হাড়জনিত রোগ। বুকে ব্যথায় অন্যান্য কারণের মধ্যে রয়েছে— ১) ফুসফুসের রোগ। যেমন নিওমোনিয়ায়, যক্ষ্মা, ফুসফুসের ক্যান্সার। ২) হৃদরোগ—৩১%, যেমন, হার্ট এ্যাটাক। ৩) মাংসপেশী ও হাড়জনিত রোগ। যেমন, অস্টিওআর্থাইটিস। ৪) মানসিক রোগ। যেমন, দুঃশ্চিন্তা, অবসাদ ও হতাশা।


কিভাবে বুঝবেন বুকে ব্যথা হৃদরোগ জনিত

হৃদরোগের বা হার্ট অ্যাটাক এর কারণে বুকে ব্যথা হচ্ছে কিনা তা সবসময় পরিষ্কারভাবে বুঝ যায় না। কিন্তু ব্যথার ধরন ও অন্য কিছু উপসর্গ দেখে মোটামুটি ধারণা করা যায়।

এক. তীব্র ব্যথা। ব্যথার ফলে রোগী যখন বলবে বুক ভারী লাগছে। বুকে চাপ লাগছে। সাধারণত ব্যথা বুকের বাঁ দিকে হবে। তবে কখনো বুকের মাঝখানে ও ডান দিকেও হতে পারে। হার্ট এ্যাটাক হলে সবসময় যে ব্যথা থাকে তাও নয়, গবেষণায় দেখা গেছে যতো রোগী হার্ট এ্যাটাকে আক্রান্ত হয় তার প্রায় তিনভাগের একভাগের বুকে ব্যথা থাকে না।

দুই. বুকে ব্যথার সাথে শ্বাস নিতে কষ্ট হতে পারে।

তিন. শরীর ঘামা।

চার. বমি বমি ভাব হওয়া।

পাঁচ. বাম হাত বাম দিকের ঘাড় ও থুতনিতে ব্যথা হওয়া। বুকে ব্যথাসহ উপরোক্ত লক্ষণগুলো থাকলে হার্ট এ্যাটাক হওয়ার সম্ভাবনা খুব বেশি বলে ধরে নিতে হবে।

হার্ট এ্যাটাকজনিত বুকে ব্যথা কতোক্ষণ থাকে? বুকে ব্যথা কোথায়, কিরকম তা বুঝার পাশাপাশি এর ব্যাপ্তিকালও খুব গুরুত্বপূর্ণ হার্ট এ্যাটাকজনিত বুকব্যথা কয়েকমিনিট ধরে আসে এবং ধীরে ধীরে তা তীব্রতর হয়। হঠাৎ করে তা আসে না। ব্যথা কমপক্ষে ৫ মিনিট স্থায়ী হয়। ব্যথা কখনো ২০ থেকে ৩০ মিনিটের বেশি স্থায়ী হয় না।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়, ব্যথা যদি শারীরিক কোনো কাজ করার সময় হয় এবং বিশ্রামে তা সেরে না যায় তবে এটা হার্ট এ্যাটাককে ইঙ্গিত করে।

কিভাবে বুঝবেন বুকব্যথা হার্ট এ্যাটাকের জন্য নয়

এক. অল্প সময় (কয়েক সেকেন্ড)। ছুরি দিয়ে আঘাত করার মতো ব্যথা অনুভূত হওয়া।

দুই. বুকে ব্যথা যদি ঘণ্টব্যাপী থাকে।

তিন. ব্যথা যদি হাত দিয়ে চাপ দিলে বাড়ে। তবে ধরে নিতে হবে ব্যথা মাংসপেশী বা হাড় সংক্রান্ত কোনো কারণে হচ্ছে।

চার. ব্যথা যদি আপনি একটি আঙুল দিয়ে চিহ্নিত করতে পারেন। হৃদরোগের ব্যথা সাধারণত একটি আঙুল দিয়ে চিহ্নিত করা যায় না।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৫  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।