ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

ফ্রি অপারেশন ও চিকিৎসা দেবে ইউকে বিডিএমএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫
ফ্রি অপারেশন ও চিকিৎসা দেবে ইউকে বিডিএমএ

ঢাকা: বাংলাদেশের গরিব রোগীদের বিনামূল্যে অপারেশন ও চিকিৎসাসেবা দেবে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন ইউকে (ইংল্যান্ড)।
 
চিকিৎসা, অপারেশনের পাশাপাশি অর্থোপেডিক্সস ও অটিজম বিষয়ে বাংলাদেশি কনসালট্যান্টদের প্রশিক্ষণ দেওয়া হবে।


 
রোববার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন ইউকে’র এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।
 
বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন প্রবাসী বাংলাদেশি চিকিৎসকদের একটি চিকিৎসা সেবামূলক সংগঠন। স্বাধীনতার পর থেকে প্রতি বছর সেবা দিয়ে আসছে।
 
সংগঠনের সভাপতি ডা. ওয়াহিদুজ্জামান বলেন, প্রতি বছর শীতকালে বিদেশ থেকে একটি বিশেষজ্ঞ চিকিৎসক টিম নিয়ে আসি।
 
দেশের গরিব রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা, অপারেশন ও ওষুধ দেওয়া হয়। প্রতি বছর অর্থোপেডিক্সস (হাঁটু, কোমর, হাত, পাসহ নি রিপ্লেসমেন্ট সার্জারি) সার্জারি করা হতো।
 
দেশের অটিস্টিক (অটিজম) শিশুদের চিকিৎসাসেবা দেওয়ার জন্য প্রথমবারের মতো ইংল্যান্ডের ওয়ার উইক ইউনিভার্সিটি’র দুইজন বিশেষজ্ঞ চিকিৎসক আসছে।
 
তারা হলেন, ডা. পূর্নি এলিংটন স্মিথ ও ডা. পাওয়েল কার্টন। তারা দু’জন চিকিৎসার পাশাপাশি অটিজম বিষয়ে দেশের চিকিৎসককে প্রশিক্ষণ দেবেন।
 
তিনি বলেন, এবার অর্থোপেডিক্স বিশেষজ্ঞ প্রফেসর ড. সায়মন কার্টারের নেতৃত্বে ২০ সদস্যের একটি বিশেষজ্ঞ মেডিকেল টিম কাজ করবে।
 
আগামী ২০ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত রাজধানীর পঙ্গু হাসপাতালে দেশি অর্থোপেডিক্স চিকিৎসদের নিয়ে কর্মশালা করবে টিমটি।
 
পাশাপাশি গরিব রোগীদের (অর্থোপেডিক্স সমস্যায় আক্রান্ত) অপারেশন করবে। রোগীদের আকিজ গ্রুপের সহায়তায় চিকিৎসা উপকরণ দেওয়া হবে।
 
ওয়াহিদ বলেন, ২১ ও ২২ জানুয়ারি চট্টগ্রামের সিনিয়র ক্লাবে অটিজম বিষয়ে চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে এ টিম।
 
এছাড়া ১৯ ও ২০ জানুয়ারি বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অটিজম ও অর্থোপেডিক্স বিষয়ে চিকিৎসকদের প্রশিক্ষণ দেওয়া হবে।
 
এতে অর্থোপেডিক্স, সাইকোলজিস্ট ফেইস অ্যান্ড ল্যাংগুয়েজ স্পেশালিস্ট অংশ নেবে বলে জানান ওয়াহিদ।
 
সংগঠনের সাধারণ সম্পাদক ডা. আবু মো. মালেক বলেন, গ্রামের রোগীরা শহরে এসে চিকিৎসা নিতে পারেন না বলে আগামী ২৩ জানুয়ারি জামালপুরের সরিষাবাড়িতে এ টিম চিকিৎসা দেবে।
 
তিনি বলেন, প্রবাসী বাংলাদেশি চিকিৎসকদের এ সংগঠন স্বাধীনতার পর থেকে বাংলাদেশের চিকিৎসা বিদ্যা ও চিকিৎসায় সহায়তা করে আসছে। এ সেবাকে আরো ত্বরান্বিত করতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।
 
সোমবার (১৯ জানুয়ারি) বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডা. মিলন হলে সাত দিনব্যাপী এ প্রশিক্ষণ ও চিকিৎসাসেবার উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।
 
সংবাদ সম্মেলনে সংগঠনের প্রথম সভাপতি ডা. বদরুল আলম সিদ্দিকী, হ্যান্ড সার্জারি সার্জন ডা. সুব্রত দেসমো, কো-অর্ডিনেটর ডা. মিজানুর রহমান উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।