ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

স্বাস্থ্য

২০ নম্বরেই ডাক্তার!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৪
২০ নম্বরেই ডাক্তার! ছবি : দেলোয়ার হোসেন বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মেডিকেল ভর্তি পরীক্ষায় ২০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীদের মেডিকেল কলেজে পড়ার সুযোগ দেওয়ার দাবি করেছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ)।
 
রোববার (৭ ডিসেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে(ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনটির সভাপতি ও ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজের চেয়ারম্যান ডা. মো. মোয়াজ্জেম হোসেন।



তিনি বলেন, সর্বশেষ ভর্তি পরীক্ষায় প্রায় ২২ হাজার শিক্ষার্থী ৪০ নম্বর পেয়ে পাস করলেও সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছে মাত্র ৪ হাজার শিক্ষার্থী। আর বেসরকারি কলেজগুলোতে ৬ হাজার ৬০৫টি সিট থাকলেও মাত্র ১২শ শিক্ষার্থী বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হয়েছে। তাই পাস নম্বর কমিয়ে ২০ নম্বর করলে বেসরকারি মেডিকেল কলেজগুলো আরো শিক্ষার্থী পাবে।
 
৪০ নম্বর পেয়ে বাকি প্রায় ১৬ হাজার শিক্ষার্থী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কেন পড়ালেখা করছেন না জানতে চাইলে তিনি বলেন, বেসরকরি বিশ্ববিদ্যালয়ে পড়তে টাকা পয়াসারও একটি বিষয় থাকে। কিন্তু পৃথিবীর কোনো দেশেই এতো অল্প খরচে ( প্রায় ১৪ লাখ টাকা) বেসরকারি মেডিকেলে পড়া সম্ভব না।
BPMCA_2_banglanews24
ডা. মোয়াজ্জেম বলেন, আমাদের দেশের অনেক শিক্ষার্থী দেশের বাইরে গিয়ে পড়ালেখা করছে যাতে দেশ থেকে প্রতি বছর গড়ে প্রায় এক হাজার কোটি টাকা বাইরে চলে যাচ্ছে। মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষায় ৪০ নম্বর থেকে ২০ নম্বর কম পেলেও মান সম্মত ডাক্তার তৈরি করা সম্ভব।

সংবাদ সম্মেলনে সংগঠনটির অন্য নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa