ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

স্বাস্থ্য

ছয়শতাধিক মানুষকে বিআরআই-র চিকিৎসাসেবা

... | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৪
ছয়শতাধিক মানুষকে বিআরআই-র চিকিৎসাসেবা ছবি: সংগৃহীত

ঢাকা: ছয় শতাধিক মৌলিক অধিকারবঞ্চিত দুস্থ মানুষকে বিনামূল্যে চিকিত্সা সেবা ও ওষুধ দিয়েছে স্বেচ্ছাসেবী সংস্থা বেসিক রাইটস ইনিশিয়েটিভ (বিআরআই)। শুক্রবার আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী দিবস উপলক্ষে ডেমরায় ‘ইয়েস টু হেল্‌থ ইয়েস টু লাইফ’ নামে এই মোবাইল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।



শিশু, নারী, বৃদ্ধসহ বিভিন্ন বয়সের ছয়শ’র বেশি মানুষ এই কার্যক্রম থেকে চিকিত্সা সেবা নেয়। ডাক্তারের পরামর্শ অনুযায়ী রোগীদের সাধারণ রোগের ওষুধ সরবরাহ করা হয়। এতে চিকিৎসক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজের ডা. ইকবাল ও ডা. নওরীন ফেরদৌস।

চিকিৎসা নিতে আসা ৭৬ বছর বয়সী তৈয়ব মোল্লা জানান, তিনি দীর্ঘদিন ধরে শ্বাসকষ্ট ও পেটের পীড়ায় ভুগছেন। চিকিৎসকরা তাকে ওষুধ দেওয়ার পাশাপাশি খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণ করার পরামর্শ দিয়েছেন।

অপুষ্টিজনিত রোগে ভুগছে এমন অনেক শিশুকে প্রয়োজনীয় মাল্টি-ভিটামিন, কৃমির ওষুধ দেওয়া হয়। নারীদের আলাদাভাবে স্বাস্থ্য বিষয়ক পরামর্শ দেওয়া হয়।
ওষুধ বিতরণ শেষে বিআরআই-র প্রেসিডেন্ট রিয়াদ মোর্শেদ শিহাব বলেন, ‘মৌলিক অধিকারগুলোর মধ্যে বর্তমানে স্বাস্থ্যখাতে সবচেয়ে পিছিয়ে আছে বাংলাদেশ। সুবিধাবঞ্চিত দরিদ্র মানুষরা এর সবচেয়ে বড় ভুক্তভোগী। নিয়মিত চেক-আপ তো দূরের কথা, দরকারের সময় প্রয়োজনীয় চিকিৎসা সেবা তারা পাচ্ছে না। ’

ভবিষ্যতে স্বাস্থ্য খাতে আরও বিস্তৃত উদ্যোগ নেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি। সংস্থাটির জেনারেল সেক্রেটারি আতিক জামান, সহকারী সেক্রেটারি জেনারেল আকিফ মতিন, প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট এক্সিকিউটিভ খান রিদওয়ানুর রহমান, এইচআর এক্সিকিউটিভ মোস্তাফিজুর রহমান জিসান, সানজিদ কবির, মোহসীন খান সহ স্বেচ্ছাসেবীরা এসময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সার্বিক সহায়তা করে অস্ট্রিয়াভিত্তিক দাতা সংস্থা হোপ’৮৭।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa