ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

স্বাস্থ্য

বিএসসি ডেন্টাল গ্র্যাজুয়েটদের প্র্যাকটিস রেজিস্ট্রেশনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৪
বিএসসি ডেন্টাল গ্র্যাজুয়েটদের প্র্যাকটিস রেজিস্ট্রেশনের দাবি ছবি : জাহিদুল ইসলাম / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিএসসি ডেন্টাল কোর্সে ভর্তির স্থগিতাদেশ প্রত্যাহার ও কোর্সে গ্র্যাজুয়েটদের প্র্যাকটিস রেজিস্ট্রেশন দেওয়ার দাবি জানিয়েছে বিএসসি ডেন্টাল স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (বিডিএসএ)।

সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিএসসি ডেন্টাল গ্র্যাজুয়েটদের অধিকার বাস্তবায়ন’- শীর্ষক বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধনে সংগঠনটি এ দাবি জানায়।



ডেন্টালের শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, শতভাগ ক্লিনিক্যাল সিলেবাস পড়েও কোর্সের নামের সঙ্গে ‘হেলথ টেকনোললি’ থাকায় তা প্র্যাকটিস রেজিস্ট্রেশন পেতে বাধা হয়ে দাঁড়িয়েছে। শুধু কোর্সের অসামঞ্জস্য নামের কারণে কোর্সের পাস করা গ্র্যাজ‍ুয়েটরা তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

বক্তারা বলেন, আমরা কোর্সের মান উন্নয়ন, নাম পরিবর্তন ও প্র্যাকটিস রেজিস্ট্রেশন দেওয়ার জন্য দীর্ঘদিন ধরেই আবেদন করে আসছি। ‘আমাদের দাবি যুক্তিসংগত’ বলে স্বীকার করলেও কর্তৃপক্ষ তা বাস্তবায়ন করছে না। এদিকে আমাদের দাবি বাস্তবায়ন না করে কোর্স বন্ধ বা পরিবর্তন করার পাঁয়তারও শুরু করেছে।

বক্তারা আরও বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি মিটিংয়ে আমাদের দাবিগুলো উত্থাপন করা হলে মন্ত্রণালয় তা আমলে নেয় নি। বরং আমাদের শতভাগ ক্লিনিক্যাল ও প্র্যাকটিস নির্ভর কারিকুলাম পরিবর্তন বা বন্ধের অপচেষ্টা করছে।

বিক্ষোভ সমাবেশ থেকে পাঁচ দফা দাবি জানায় সংগঠনটি। এগুলো হলো- পার করার পর প্র্যাকটিস রেজিস্ট্রেশনের সুযোগ, বর্তমান কোর্সকে আরো এক বছর উন্নতীকরণ, কোর্সের কারিকুলাম ঠিক রেখে কোর্স না পরিবর্তন, প্রথম শ্রেণীর পদমর্যাদা দিয়ে বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ ও স্বায়ত্ত্বশাসিত হাসপাতালে নিয়োগ দেওয়া এবং সারাদেশে এক সিলেবাসে কোর্স পরিচালনা করা।

বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধনে এসময় উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা ও বাংলাদেশ ডেন্টাল পরিষদের (বিডিপ) সভাপতি আকতার হোসেন কিরণ, বিডিপ’র মহাসচিব মো. হাফিজুর রহমান, সংগঠনের সদস্য সচিব দীপঙ্কর রায়, যুগ্ম আহ্বায়ক উত্তম কুমার, মৃদুল কান্তি দাস, হিমাচল দত্ত, সায়েম আল হেলার, ওসমান গণি, মোস্তাকিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa