ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

স্বাস্থ্য

আসছে অ্যান্টিবায়োটিকের বিকল্প ওষুধ!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৪
আসছে অ্যান্টিবায়োটিকের বিকল্প ওষুধ!

ঢাকা: প্রথমবারের মতো অ্যান্টিবায়োটিকের বিকল্প হিসেবে ড্রাগ-রেসিস্ট্যান্ট ইনফেকশনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক কার্যকর ওষুধ উদ্ভাবনের দাবি করেছে বিজ্ঞানীরা।

নেদারল্যান্ডের কেনেমারল্যান্ড পাবলিক হেলথ ল্যাবরেটরিতে (পিএইচএল) ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজিস্ট বিজন হারপার্স ও তার সহযোগীরা গবেষণা চালিয়ে এ দাবি করেন।



বায়োটেকনোলজি কোম্পানি মাইক্রোস’র প্রধান নির্বাহী মার্ক এ গবেষণার ব্যাপারে বলেন, অ্যান্টিবায়োটিক-রেসিস্ট্যান্ট ব্যাকটেরিয়া প্রতিরোধে নতুন উদ্ভাবিত এ ওষুধ একটি কার্যকর বিকল্প হিসেবে কাজ করবে।

গবেষকদের মতে, প্রাকৃতিকভাবেই ভাইরাস আক্রমণ করার পরে এনজাইম ব্যবহার করে এক ধরণের প্রাচীর তৈরি করে, যাকে বলা হয় এন্ডোলাইসিন। অ্যান্টিবায়োটিক শরীরের ভেতরে কোষে প্রবেশ করে কার্যকারিতা দেখালেও ব্যাকটেরিয়া ধ্বংসে এটি কমই কার্যকর। কিন্তু কোষের অভ্যন্তরে থাকা এন্ডোলাইসিন এবং ব্যাকটেরিয়া প্রতিরোধে কাজ করবে নতুন এই ওষুধ।

জানা গেছে, স্কিন ইনফেকশনের ক্ষেত্রে ইতোমধ্যে ক্রিম হিসেবে ওষুধটি বাজারে ছাড়া হয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে এটি ট্যাবলেট এবং ইনজেকশন আকারে বাজারে ছাড়া যাবে বলে আশা করছেন গবেষকরা।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa