ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

মিলনের সময়ে পিঠ ব্যথায় করণীয়

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৪
মিলনের সময়ে পিঠ ব্যথায় করণীয়

ঢাকা: শারীরিক সংসর্গ জীবের অন্যতম প্রধান চাহিদা হলেও অনেক সময় নানামুখী সমস্যার কারণে এ সংসর্গের ক্ষেত্রে জটিলতায় ভুগতে হয়। মানুষের ক্ষেত্রে এ ধরনের এক জটিলতা হলো পিঠ কিংবা কোমরে ব্যথা (ব্যাক-পেইন)।



এই ব্যাক পেইন থেকে রক্ষা পেতে গবেষণা করে কিছু সমাধান দিয়েছেন কানাডার অন্টারিও’র ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

গবেষণা প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া। সংবাদ মাধ্যমটির বরাতে সেই সমাধানগুলো উপস্থাপন করছে বাংলানিউজ।

প্রতিবেদনে বলা হয়, গবেষকরা ১০ দম্পতির শারীরিক সংসর্গের পাঁচটি নিয়মিত আসনে মেরুদণ্ডের কর্যক্রম লক্ষ্য করেন।

গবেষকরা সংসর্গের সময় ব্যথা অনুভব করলে মেরুদণ্ড দিয়ে ধাক্কা না দিয়ে ‘হিপ-হিংগিং’ গতি ব্যবহার করা উচিত বলে চিহ্নিত করেন।

এছাড়া, সংসর্গের সময় গমন পথ অনুসরণ করে অবলোহিত এবং তড়িচ্চুম্বকীয় গতি পদ্ধতি গ্রহণ করা উচিত বলেও জানান গবেষকরা।

গবেষকরা সংসর্গের সময় পিঠের ব্যথা এড়াতে গোপনাঙ্গের অবস্থান ও চাপ দেওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত বলে পরামর্শ দেন।

গবেষণায় দেখা যায়, সংসর্গে পুরুষরা প্রচণ্ড উত্তেজনা অনুভব করেন। এতে তাদের পেট, নিতম্ব এবং পেছনের পেশি ছাড়া সমস্ত অংশ সক্রিয় থাকে।

গবেষক দলের সদস্য ন্যাটালি সিডোর্কিয়েজ বলেন, সংসর্গের সময় গোপনাঙ্গের অবস্থান এক ধরনের পিঠ ব্যথার উপসর্গ ঘটায়। এক্ষেত্রে নানা রকমের অবস্থান নিয়ে সংসর্গে যাওয়া যেতে পারে।

দীর্ঘ সময় ধরে পায়ের আঙ্গুলে চাপ দিয়ে বসার মাধ্যমে যাদের ব্যথা অনুভূত হয় সংসর্গের সময় তাদের ডগি পদ্ধতি নিতে গবেষণায় সুপারিশ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।