ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

নড়াইলে ২ দিনে ২শ’ শিশুর নিউমোনিয়া

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৪
নড়াইলে ২ দিনে ২শ’ শিশুর নিউমোনিয়া ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

নড়াইল: নড়াইল হঠাৎ করে নিউমোনিয়া রোগের প্রকোপ দেখা দিয়েছে। ২ দিনে ২ শতাধিক শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে সদর হাসপাতালে চিকিৎসা নিতে এসেছে।



তবে বেডে জায়গা না পেয়ে এসব শিশু রোগীদের অধিকাংশের ঠাঁই হয়েছে হাসপাতালের মেঝেতে। অনেকে মেঝেতেও জায়গা না পেয়ে শিশু রোগীকে নিয়ে ফেরত গেছেন। আক্রান্তদের মধ্যে নবজাতক থেকে শুরু করে ৭ বছরের শিশুর সংখ্যা বেশি।

এদিকে, সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে বেড রয়েছে মাত্র ১৫টি। এসব বেডে ভর্তি রয়েছে ৭৬ শিশু। প্রতিবেডে ৩ থেকে ৫ জন শিশুকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তবে হঠাৎ করে নিউমোনিয়ার প্রকোপ বৃদ্ধিতে হাসপাতালে শিশু রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ফ্লোরেও ঠাঁই মিলছে না অনেক শিশুর। তাদের পর্যাপ্ত চিকিৎসা সেবা দিতে হাসপাতালের নার্স ও চিকিৎসকরা হিমশিম খাচ্ছেন। এর সঙ্গে যোগ হয়েছে ঘন ঘন লোডশেডিং বিড়ম্বনা।

পৌর এলাকার সালমা বেগম বলেন, তিনি তার শিশু সন্তানকে নিয়ে এসেছেন। কিন্তু গাদাগাদিতে অবস্থা খুবই খারাপ। বাচ্চার পাশাপাশি এখর তারাই অসুস্থ হয়ে পড়ছেন।

নড়াইল সদর হাসপাতালের শিশু ওয়ার্ডের নার্সরা জানান, বর্তমানে দুই শতাধিক শিশুকে চিকিৎসা দিতে গিয়ে তাদের হিমশিম অবস্থা। এছাড়া হাসপাতালে অক্সিজেন সংকট রয়েছে।

‍এ বিষয়ে নড়াইল সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. আসাদ-উজ-জামান মুন্সী বাংলানিউজকে বলেন, আবহাওয়াজনিত কারণে হঠাৎ করে নিউমোনিয়ার প্রকোপ বেড়ে গেছে। ফলে প্রয়োজনীয় বেড, ওষুধ ও চিকিৎসকসহ নানা সংকটে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa