ঢাকা, বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার্স মোকাবেলায় যৌথ উদ্যোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৪
নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার্স মোকাবেলায় যৌথ উদ্যোগ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে অটিজম প্রতিকারে একটি সমন্বিত ও ব্যাপক কর্মসূচি গ্রহণের ওপর গুরুত্বারোপ করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা এবং এর অংশীদারেরা।

দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ১১টি দেশের স্বাস্থ্যমন্ত্রীদের উপস্থিতিতে বিশ্বস্বাস্থ্য সংস্থার ৬৭তম আঞ্চলিক সম্মেলনে এ বিষয়ে গুরুত্বারোপ করা হয়।



ঢাকার সোনারগাঁও হোটেলে বৃহস্পতিবার অনুষ্ঠিত অটিজম নিয়ে একটি আন্তর্জাতিক অংশীদারিত্ব গড়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়। ঢাকা থেকেই এই অংশীদারিত্বের যাত্রা শুরু।

অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডার্স এবং অন্যান্য নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার্স মোকাবিলায় বৈশ্বিক উদ্যোগের অংশ হিসেবে সদস্য রাষ্ট্রসমূহ, বেসরকারি প্রতিষ্ঠান, আন্তর্জাতিক সংগঠন ও প্রতিষ্ঠানকে নিয়ে অংশীদারিত্ব গঠনের জন্য এটি অনুষ্ঠিত হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডার্সে আক্রান্ত ব্যক্তির জন্য বর্ধিত সেবা ও কর্মসূচির মাধ্যমে আরো সুসমন্বিত একটি বৈশ্বিক কমিউনিটি গঠনে এই অংশীদারিত্ব কাজ করে যাবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডারস একটি জটিল স্বাস্থ্য সমস্যা, যার মধ্যে অনেকগুলো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার যুক্ত রয়েছে। ‘ভাষা প্রতিবন্ধিতা’, ‘সামাজিক যোগাযোগ প্রতিবন্ধিতা’, ‘অতি সংবেদশীলতা’, ‘পুনরুক্তিমূলক আচরণ’ এবং ‘রেস্টিক্টেড ইন্টারেস্ট’ এই সমস্যাগুলোকে অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডার্স হিসেবে চিহ্নিত হয়।

এ সমস্যাগুলো একজন মানুষের স্বাস্থ্য, সামাজিক, শিক্ষাগত ও অর্থনৈতিক দিক দিয়ে ক্ষতিগ্রস্ত করে থাকে।     

অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডারর্সের সঠিক কারণ এখন পর্যন্ত জানা যায়নি। সম্প্রতি, বলা হচ্ছে, এনভায়রনমেন্ট ইন্টারেকশনের (পরিবেশগত মিথস্ক্রিয়া) কারণে, এছাড়াও অজানা কিছু বাহ্যিক পরিবেশগত কারণের সঙ্গে এক ধরনের জেনেটিক প্রবণতা মিশে এ প্রবণতা হতে পারে বলে সম্প্রতি বলা হচ্ছে। তবে স্পষ্ট কোনো জেনেটিক ত্রুটি কিংবা সর্বজনীনভাবে গ্রহণযোগ্য কোনো পরিবেশগত কারণ এখনো শনাক্ত করা যায়নি।  

বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক ড. পুনম ক্ষেত্রপাল সিং বলেন, অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডারে আক্রান্ত শিশুদের জন্য একটি সমন্বিত পৃথিবী গড়তে তাদের পরিবার ও জনগোষ্ঠীকে তথ্য ও সেবা দিয়ে সহযোগিতা করতে হবে।

তিনি আরো বলেন, আক্রান্তদের সাহায্যার্থে স্বাস্থ্য ব্যবস্থায় অভিনব পন্থা উদ্ভাবন এবং যথাযথ পদক্ষেপ গ্রহণ অত্যন্ত জরুরি হয়ে দাঁড়িয়েছে।     

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa