ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

মাদক দক্ষিণ-পূর্ব এশিয়ার দুঃচিন্তা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৪
মাদক দক্ষিণ-পূর্ব এশিয়ার দুঃচিন্তা স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: দক্ষিণ এশিয়ার দেশগুলো মাদক নিয়ে দুঃচিন্তায় রয়েছে। এ অঞ্চলে মাদক একটি ভয়াবহ ব্যাধি বলে মনে করছেন দেশগুলোর বিশেষজ্ঞ ও নেতারা।



যুব সমাজকে মাদকের ছোবল থেকে রক্ষার জন্য জনসচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর নেতাদের মাদকের বিরুদ্ধে আন্দোলনে শামিল হওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বৃহষ্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে দক্ষিণ এশিয়ায় অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের লক্ষ্যমাত্রা অর্জনে অ্যালকোহলের ক্ষতিকর ব্যবহার কমানোর লক্ষ্যে বিশ্বস্বাস্থ্য সংস্থার বৈশ্বিক কৌশল শক্তিশালীকরণ সংক্রান্ত এক প্ল্যানারি অধিবেশনে সভাপতির বক্তৃতায় এ আহ্বান জানান মন্ত্রী।

গত মঙ্গলবার থেকে শুরু হওয়া চারদিনব্যাপী বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের স্বাস্থ্যমন্ত্রীদের ৩২তম সম্মেলন এবং আঞ্চলিক কমিটির ৬৭তম সভার অংশ হিসেবে সকালে এ অধিবেশন অনুষ্ঠিত হয়।

মোহাম্মদ নাসিম বলেন, মাদক তরুণ সমাজকে ধ্বংস করে দিচ্ছে। তাই, এই বিশাল জনগোষ্ঠীকে ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য আরো বেশি করে সচেতনতামূলক প্রচার-প্রচারণা চালাতে হবে।

তিনি বলেন, মাদক সমস্যা বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় একটি ভয়াবাহ ব্যাধির মতো ঝেঁকে বসেছে। বাংলাদেশ এই সমস্যা মোকাবেলার লক্ষ্যে সামাজিক আন্দোলন, সচেতনতাবৃদ্ধিসহ নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী জন্ম-মৃত্যু নিবন্ধনকরণ, সনাতনী চিকিৎসা পদ্ধতির সুষ্ঠু বিকাশ, সর্বজনীন স্বাস্থ্য সেবার অংশ হিসেবে জরুরি ও প্রয়োজনীয় সার্জিক্যাল সেবা ও অ্যানেস্থেশিয়া শক্তিশালী করা, অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে আঞ্চলিক কর্মপরিকল্পনা সংক্রান্ত আরো চারটি পৃথক অধিবেশনে সভাপতিত্ব করেন।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa