ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

ভারতের সঙ্গে চিকিৎসক বিনিময় করবে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৪
ভারতের সঙ্গে চিকিৎসক বিনিময় করবে বাংলাদেশ স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম

ঢাকা: ভারতের সঙ্গে বিশেষজ্ঞ ও চিকিৎসক বিনিময় করবে বাংলাদেশ এমনই তথ্য দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

মঙ্গলবার সন্ধ্যায় ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠক শেষে মন্ত্রী এ তথ্য দেন।



বৈঠক শেষে মোহাম্মদ নাসিম বলেন, বৈঠকে দুই দেশের স্বাস্থ্যখাতে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন ভারতের স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, আমাদের উপমহাদেশে আয়ুর্বেদিক চিকিৎসা পদ্ধতি অনেক আগের। তবে ভারত এ বিষয়ে অনেক এগিয়ে রয়েছে। আমরা ভারতকে বলেছি, এখানেও অনেক চিকিৎসক রয়েছেন। যাতে করে ভারত ও বাংলাদেশ এ সব বিষয়ে অভিজ্ঞতা এবং চিকিৎসক আদান-প্রদান করতে পারে।

বিশেষজ্ঞ ও চিকিৎসক বিনিময় এবং স্বাস্থ্যখাতে একত্রে কাজ করতে দু’দেশ একমত হয়েছে বলেও মন্ত্রী জানান।

মন্ত্রী বলেন, বৈঠকে বায়ুবাহিত রোগ প্রতিরোধে আলোচনা হয়েছে। ভারতের আসাম, ত্রিপুরা, মিজোরাম অঞ্চলগুলো বাংলাদেশের সীমান্তে। বিগত দিনগুলোতে দেখা গেছে, ওই সব এলাকায় ম্যালেরিয়া, কালাজ্বর হলে আমাদের এখানেও বিশেষ করে পার্বত্য চট্টগ্রামে এ রোগের প্রকোপ দেখা যায়। এ ক্ষেত্রে সুষ্ঠু কর্মপন্থা নিয়ে দু’দেশের এক সঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরো বলেন, দরিদ্র মানুষের বিনামূল্যে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হেলথ কার্ডের বিষয়ে সরকার কাজ শুরু করেছে। তবে এ ব্যাপারে ভারত বেশ এগিয়ে আছে। হেলথ কার্ড করার ক্ষেত্রে তাদের পরামর্শ নিয়ে ওই পদ্ধতি অনুসরণ করা হবে।

মোহাম্মদ নাসিম বলেন, মুক্তিযুদ্ধ ছাড়াও ভারতের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। ভারতের বর্তমান স্বাস্থ্যমন্ত্রীও নতুন, আমিও নতুন। তাই আমরা যৌথভাবে কাজ করে সাফল্য পেতে চাই।

বিভিন্ন বিষয়ে একত্রে কাজ করতে দুই দেশ পরস্পরের মধ্যে প্রতিনিধি পাঠানোর বিষয়েও একমত হয়েছে বলেও মন্ত্রী জানান।

বৈঠকে দু’দেশের স্বাস্থ্য সংশ্লিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। জানা যায়, বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের স্বাস্থ্যমন্ত্রী সাক্ষাৎ করবেন।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa