ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডায়াবেটিক সমিতির কার্যক্রম বিস্তৃত করার আহবান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৪
ডায়াবেটিক সমিতির কার্যক্রম বিস্তৃত করার আহবান ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ডায়াবেটিস প্রতিরোধ ও এর আরো উন্নত চিকিৎসা উদ্ভাবনে নার্সিং ইনস্টিটিউট, হাসপাতাল, কলেজ এমনকি বিশ্ববিদ্যালয় গড়ে তোলার আহ্বান জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একই সঙ্গে ডায়াবেটিক রোগীর চিকিৎসা নিশ্চিত করতে ডায়াবেটিক সমিতির কার্যক্রম উপজেলা, ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে বিস্তৃত করারও আহ্বান জানান তিনি।


 
বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমের ২৫তম মৃত্যুবার্ষিকী ও ডায়াবেটিক সেবা দিবস উপলক্ষে আয়োজিত এক স্মরণসভায় মন্ত্রী এ আহ্বান জানান।
 
শনিবার দুপুরে বারডেম মিলনায়তনে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি আয়োজিত এই স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী আরো বলেন, ডায়াবেটিক সমিতি তার কার্যক্রমকে প্রয়োজনে কমিউনিটি হাসপাতালগুলোর সঙ্গে সমন্বয় করে নিতে পারে। তাহলে তৃণমূল পর্যায়ের মানুষের মধ্যে ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা বাড়বে।
 
পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘ডায়াবেটিসের নিরাময়যোগ্য চিকিৎসা উদ্ভাবন করতে হবে। প্রয়োজনে এর জন্য আলাদা রিসার্চ সেন্টার, বিশ্ববিদ্যালয় গড়ে তুলুন। আমি অর্থের যোগান দেব। আপনাদের তথ্যমতে দেশের ৭৪ লাখ ডায়াবেটিস রোগীর মধ্যে সামান্য অংশকে আপনারা চিকিৎসা সেবা দিচ্ছেন। দেশের সবকটি ডায়াবেটিস রোগীকে আপনারা খুঁজে বের করে তাদের সেবার আওতায় আনুন। ’ 
 
ডা. মোহাম্মদ ইব্রাহিমকে চেতনার বাতিঘর উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘ডা. ইব্রাহিম বর্তমান এবং আগামীর মাঝে সেতুবন্ধ রচনা করে দিয়ে গেছেন। তিনি একজন বিজয়ী মানুষ। পরিবর্তনের জন্য কাজ করে যাওয়া মানুষটিকে অনুসরণ করে মানবতার সেবায় আরো অনেক প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। ’
 
ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খানের সভাপতিত্বে স্মরণসভায় অন্যদের মধ্যে আলোচনা করেন, ডা. ইব্রাহিমের পারিবারিক স্বজন সাবেরা সাঈদ, এসএ মনসুর সাকিল, ডা. সাঈদ হায়দার প্রমুখ।
 
বক্তারা বলেন, ‘ডা. ইব্রাহিম তার জীবন উৎসর্গ করেছিলেন মানুষের সেবায়। তার আদর্শ ও লক্ষ্য ছিল- কোনো ডায়াবেটিক রোগী দরিদ্র হলেও সে যেন বিনা চিকিৎসায়, অনাহারে, বেকার অবস্থায় মারা না যায়। এ লক্ষ্য বাস্তবায়নের জন্য তিনি আমৃত্যু কাজ করে গেছেন। ’  
 
বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে শনিবার ডা. মোহাম্মদ ইব্রাহিমের ২৫তম মৃত্যুবার্ষিকী ও সেবা দিবস পালন করে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি। দিবসটি উপলক্ষে সমিতি ও সমিতির বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা সকাল ৮ টায় বনানী কবরস্থানে ডা. ইব্রাহিমের কবর জিয়ারত করেন ও পুষ্পস্তবক অর্পণ করেন।
 
সকাল সাড়ে ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় সমিতি, বারডেম, এনএইচএন ও এইচসিপিডি’র উদ্যোগে বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয়ের ব্যবস্থা করা হয়। এছাড়াও বেলা ১১টায় বারডেম মিলনায়তনে ডায়াবেটিক রোগী ও চিকিৎসকদের মধ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অন্যদিকে সমিতির অপর প্রতিষ্ঠান ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট এ উপলক্ষে ‘ফ্রি হার্ট ক্যাম্প’র আয়োজন করে।
 
১৯৮৯ সালের ৬ সেপ্টেম্বর ডা. মোহাম্মদ ইব্রাহিম হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময় : ১৬৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।