ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

শিক্ষিত ডাক্তারদের অশিক্ষিত চিকিৎসা চাই না

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৪
শিক্ষিত ডাক্তারদের অশিক্ষিত চিকিৎসা চাই না ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাগেরহাট: শিক্ষিত ডাক্তারদের অশিক্ষিত চিকিৎসা চাই না- প্রিয় বন্ধুকে হারিয়ে সাদা কাগজে এমন ক্ষোভের কাথা লিখে রাজপথে দাঁড়িয়েছে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত কলেজছাত্র রিফাত হাসানের সহপাঠীরা।

বাগেরহাট সদর হাসপাতালে প্রয়োজনীয় চিকিৎসা সেবার অভাবে রিফাতের মৃত্য হয়েছে বলে অভিযোগ তার সহপাঠীদের।


 
বৃহস্পতিবার দুপুরে বাগেরহাট কেন্দ্র শহীদ মিনারের সামনে মানববন্ধন কর্মসূচি থেকে এ অভিযোগ জানায় বাগেরহাট সরকারি পিসি কলেজের একাদশ ও দ্বাদশ শ্রেণীর কয়েকশ শিক্ষার্থীরা।

এদিকে শিক্ষার্থীদের ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে বাগেরহাটের সিভিল সার্জন ঘটনা তদন্তে ৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেছে।

শিক্ষার্থীদের অভিযোগ, মোটরসাইকেল দুর্ঘটনায় আহত অবস্থায় তাদের সহপাঠী রিফাতকে মঙ্গলবার সন্ধ্যার আগে বাগেরহাট সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালের জরুরি বিভাগে গিয়ে চিকিৎসক, অক্সিজেন ও প্রয়োজনীয় চিকিৎসা সেবা পাওয়া যায়নি।

এমনকি রিফাতকে চিকিৎসার জন্য খুলনায় নিতে হাসাপতালের এ্যাম্বুলেন্সও পাওয়া য়ায় নি। হাসপাতালে সরকারি এ্যাম্বুলেন্সে থাকলেও পরে বাধ্য হয়ে প্রাইভেট এ্যাম্বুলেন্সে করে তাকে খুলনায় নিতে হয়। সেখানেই তার মৃত্য হয়।

বাগেরহাট সদর হাসপাতালে প্রয়োজনীয় চিকিৎসা সেবার অভাবেই রিফাতের মৃত্যু হয়েছে বলে দাবি করেন শিক্ষাথীরা।

তারা বলেন, দুর্ঘটনা সব সময় অনাঙ্খিত। তবে দুর্ঘটনা ঘটতে পারে। তাই বলে কেউ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হবে কেন?
 
মানববন্ধন কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন- নিহত রিফাতের সহপাঠী আবির দুর্জয়, রাফসান আমিন, মুন্না হাসান, আব্দুল্লা আল আরাফাত, জিহাদুল ইসলাম, আব্দুল্লাহ, চন্দন দাস, তৌফিক এলাহী, মাঞ্জুরুল ইসলাম ও আজিজুল প্রমুখ।

এর আগে বাগেরহাটের ঐতিহ্যবাহী সরকারি পিসি (আচার্য্য প্রফুল্ল চন্দ্র রায়) কলেজ থেকে একটি শোক র‌্যালি বের করে রিফাতের বন্ধু, সহপাঠী এবং কলেজের শিক্ষার্থীরা।

শোক র‌্যালিতে আরো অংশ নেয় কলেজের অধ্যক্ষ প্রফেসর সুকণ্ঠ কুমার মণ্ডল, অর্থনীতি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক সাইফুর জামান, ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক রইস সরদার ছাড়াও বিভিন্ন বিভাগ শিক্ষক-শিক্ষার্থীরা।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. বাকির হোসেন বাংলানিউজকে জানান, আহত অবস্থায় তিনজন শিক্ষার্থী বাগেরহাট সদর হাসপাতালে যাওয়ার পর দু’জনকে ভর্তি ও একজনকে চিকিৎসা দিয়ে আশঙ্কাজনক অবস্থায় খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়।

সাত দিনের মধ্যে ওই কমিটিকে তাদের তদন্ত রিপোর্ট দাখিল করতে বলা হয়েছে।
তিনি আরো জানান, পিসি কলেজের শিক্ষার্থীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে ডেপুটি সিভিল সার্জন ডা. রফিকুল ইসলামকে প্রধান করে ঘটনা তদন্তে  তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

তদন্ত প্রতিবেদনে কারো গাফিলতি পাওয়া গেলে তার বিরুদ্ধেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান সিভিল সার্জন।

মঙ্গলবার বিকেলে বাগেরহাট শহরের আমলাপাড়া এলাকায় দু’টি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে কলেজছাত্র রিফাত (১৬) নিহত এবং তার আরো দুই বন্ধু আহত হয়।

নিহত রিফাত হাসান বাগেরহাট সরকারি পিসি কলেজের বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র এবং শহরের হরিণখানা এলাকার মুনসুর আলীর ছেলে।

ওই দুর্ঘটনায় আহত শিক্ষার্থী সরকারি পিসি কলেজের ব্যবসা শিক্ষা বিভাগের প্রথম বর্ষের ছাত্র জিতু মল্লিক (১৬) এবং একই কলেজের মানবিক বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র হাসিব জামান (১৬) বর্তমানে খুলনার দুটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।