ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

দেশে ভ্যাকসিন সেন্টার প্রতিষ্ঠার জন্য অক্সফোর্ডের সহায়তা চাইলেন স্বাস্থ্যমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, মে ১৮, ২০২৪
দেশে ভ্যাকসিন সেন্টার প্রতিষ্ঠার জন্য অক্সফোর্ডের সহায়তা চাইলেন স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার তৈরির জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের সহায়তা চেয়েছেন। করোনা মহামারি তীব্রতার সময়ে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যেখানে তৈরি হয়েছিল, সেখানে ঘুরে দেখে প্রতিষ্ঠানটির সহযোগিতা প্রত্যাশা করেন মন্ত্রী।

শনিবার ( ১৮ মে) লন্ডনের বাংলাদেশ হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পরিদর্শনের সময় স্বাস্থ্যমন্ত্রী অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের পরিচালক অধ্যাপক স্যার অ্যান্ড্রু পোলার্ড এফ মেডস্কির সঙ্গে দেখা করেন। তিনি  দেশে ভ্যাকসিন উৎপাদনের জন্য বাংলাদেশে একটি জাতীয় ভ্যাকসিন প্রকল্প তৈরিতে সহযোগিতা প্রতিষ্ঠার সুযোগ নিয়ে আলোচনা করেন।

সামন্ত লাল সেন সবার জন্য উচ্চমানের স্বাস্থ্যসেবা প্রদানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে বাংলাদেশ সরকারের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। তিনি উল্লেখ করেন, তার সরকারের লক্ষ্য বাংলাদেশে ভ্যাকসিন তৈরির জন্য একটি ভ্যাকসিন সেন্টার প্রতিষ্ঠা করা।

ভ্যাকসিন সেন্টার প্রতিষ্ঠার জন্য সামন্ত লালের উত্থাপিত বিষয়গুলো স্যার অ্যান্ড্রু পোলার্ড মনোযোগ দিয়ে শোনেন এবং সব ধরনের সহায়তার আশ্বাস দেন।

এরপর স্বাস্থ্যমন্ত্রী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওষুধ তৈরি ইউনিট ঘুরে দেখেন। সেখানে তিনি সিনিয়র গবেষক এবং উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে আলাপ করেন। তারা বাংলাদেশে বৃহৎ আকারে টিকা উৎপাদনের জন্য একটি গবেষণাগার স্থাপনের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। পাশাপাশি বিজ্ঞানী, চিকিৎসক ও স্বাস্থ্য পেশায় জড়িত অন্যদের প্রশিক্ষণের বিষয়ে আলোচনা করেন।  

এ সময় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে যুক্তরাজ্যের বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীমও উপস্থিত  ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, মে ১৮, ২০২৪
টিআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।