ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশে প্রথমবার অনুষ্ঠিত হচ্ছে পিএইচএ গ্লোবাল সামিট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
দেশে প্রথমবার অনুষ্ঠিত হচ্ছে পিএইচএ গ্লোবাল সামিট

ঢাকা: ‘অ্যাডভান্সিং হেলথ কেয়ার টুগেদার’ প্রতিপাদ্যে দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে প্ল্যানেটারি হেলথ একাডেমিয়া ‘পিএইচএ গ্লোবাল-সামিট-২০২৪’।

রোববার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানী তেজগাঁওয়ে হোটেল হলি ডে ইন এ অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলন থেকে এ কথা জানানো হয়।

 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্ল্যানেটারি হেলথ একাডেমিয়ার (পিএইচএ) চেয়ারপারসন ডা. তাসবিরুল ইসলাম, পিএইচএ-এর ট্রাস্টি ডা. জাকেরুল্লাহ ও ওমর শরীফ।

সংবাদ সম্মেলন থেকে বলা হয়, দেশে প্রথমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে এই পিএইচএ গ্লোবাল সামিট। এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন শুধু বাংলাদেশে নয়, দক্ষিণ এশিয়ায় এই প্রথম। নয় দিনের এই সম্মেলনে দুই হাজারের অধিক বিশেষজ্ঞ চিকিৎসক, গবেষক এবং শিক্ষাবিদ অংশ নেবেন।

স্পিকার হিসেবে থাকবেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ৫০ জন চিকিৎসা বিজ্ঞানী এবং দেশের ১০০ জনেরও অধিক খ্যাতিমান চিকিৎসা বিশেষজ্ঞ। নয় দিনের সম্মেলনে থাকছে ৩০টির বেশি কোর্স এবং সাইন্টিফিক সেশন।

আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ইউনাইটেড কনভেনশন সেন্টারে সম্মেলনের মূল পর্ব অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মেলন শুরুর আগে ১৮, ১৯, ২০, ২২, ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত ১৫টি সম্মেলন পূর্ববর্তী কোর্স অনুষ্ঠিত হবে।

সম্মেলনের পরে ২৬ ও ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে আরও তিনটি কোর্স। দেশের বড় কয়েকটি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানে হতে যাওয়া লাইভ সেশনগুলোয় দেশি-বিদেশি বিশেষজ্ঞদের কাছ থেকে নবীন চিকিৎসকরা নানা জটিল বিষয়ে হাতে কলমে শেখার সুযোগ পাবেন।

ঢাকার ইউনাইটেড কনভেনশন সেন্টারে সামিটের আনুষ্ঠানিক উদ্বোধন হবে আগামী ২৩ ফেব্রুয়ারি বিকেল ৫টায়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি থাকবেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

প্ল্যানেটারি হেলথ একাডেমিয়ার (পিএইচএ) চেয়ারম্যান ডা. তাসবিরুল ইসলাম বলেন, পিএইচএ হলো বাংলাদেশি ও বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক, গবেষক এবং শিক্ষাবিদদের সবচেয়ে বড় স্বেচ্ছাসেবী চিকিৎসা সংগঠন। করোনাকালীন এই সংগঠনের আত্মপ্রকাশ ঘটে। সাড়ে তিন বছর ধরে সুনামের সঙ্গে বাংলাদেশি চিকিৎসকদের চিকিৎসা শিক্ষা দেওয়ার পাশাপাশি প্রশিক্ষণ দিয়ে আসছে পিএইচএ।

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, উপমহাদেশের বড় এ সম্মেলনের আগের পাঁচ দিনে লন্ডন কোর রিভিউ, পিএএলএস, ক্রিটিক্যাল কেয়ার ইন অবসটেট্রিকস, রেডিওলোজি কোর্স, সিস্টেমেটিক রিভিউ অব মেডিকেল লিটারেচার, ইন্টারন্যাশনাল কনফারেন্স অন প্রেডিয়াট্রিকস, মেকানিক্যাল ভেন্টিলেশন, হোমোডায়ালিস কোর্স, গ্যাস্ট্রোএন্টারোলজি ফরগাট এবং পেলভিক মোটিলিটি, ব্রেস্টক্যান্সার প্রিসেটরসিপ ফর ইয়াং অনকোলজিস্ট, কোর্স অন কমিউনিকেশন স্কিল নিউরোরেডিওলোজি ওয়ার্কশপ, স্টাটিজিক কোর্স, মাস্টারক্লাস ইন লিভার ট্রান্সপ্লান্ট, আইআর ট্রোন্সপ্লান্ট হেপাটোলজি, ইনাগুরেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এসব কোর্সে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিকিৎসা বিজ্ঞানীরা তাদের মতামত তুলে ধরবেন।

সম্মেলনের পরবর্তী দুই দিনের বৈজ্ঞানিক সেমিনারসমূহে বাংলাদেশ এবং সারাবিশ্বের চিকিৎসার অগ্রগতি এবং স্বাস্থ্যসেবার প্রযুক্তিগত অগ্রগতির প্রবর্তন পর্যালোচনা এবং দৃষ্টি নিবদ্ধ করা হবে। বিশ্বব্যাপী খ্যাতিমান বিশেষজ্ঞদের দ্বারা কমপক্ষে পাঁচটি হ্যান্ডস-অন কোর্স এবং কমপক্ষে ২০টি তিন ঘণ্টাভিত্তিক সেশন হবে।

এই সম্মেলনে ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশন, ওয়ার্ল্ড হার্ট ফেডারেশন, আমেরিকান কলেজ অব কার্ডিওলজি, রয়েল কলেজ অব অবস্টেট্রিশিয়ানস অ্যান্ড গাইনোকোলজিস্ট, রয়েল কলেজ অব ফিজিশিয়ানস লন্ডন, রয়েল কলেজ অব ফিজিশিয়ানস এডিনবার্গ এর প্রেসিডেন্টরা উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলন থেকে আরও জানানো হয়, ১০০ জনেরও বেশি বিদেশি প্রতিনিধিদের প্রত্যাশিত উপস্থিতি, অভিজ্ঞতা এবং উদ্ভাবনের বিনিময়ের জন্য বিশ্বব্যাপী সত্যিকারের একটি প্ল্যাটফর্ম তৈরি হবে। স্থানীয় এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির মিশ্রণ আলোচনার গভীরতা এবং প্রশস্ততাকে বাড়িয়ে তুলবে, যা বৈশ্বিক এবং আঞ্চলিক স্বাস্থ্যসেবা সংক্রান্ত উভয় সমস্যাকে মোকাবিলা করবে।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
আরকেআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।