ঢাকা, বৃহস্পতিবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

স্বাস্থ্য

নাসিকে ১ লাখ ৩১ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
নাসিকে ১ লাখ ৩১ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) এলাকায় ভিটামিন অপুষ্টি ও শিশুমৃত্যুর হার কমানোর লক্ষ্যে এক লাখ ৩১ হাজার ৩৩০ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

সোমবার (১১ ডিসেম্বর) দুপুরে নাসিকের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

 

মঙ্গলবার (১২ডিসেম্বর) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সারাদেশের মতোই এ সিটি কর্পোরেশন এলাকায়ও পরিচালনা করা হবে। এদিন ৬-১১ মাস বয়সী প্রতিটি শিশুকে একটি নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল (১ লাখ আইইউ) ও ১২-৫৯ মাস বয়সী প্রতিটি শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আইইউ) খাওয়ানো হবে।  

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ৩৪০টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে ৬-১১ মাস বয়সের প্রায় ২২ হাজার ১৪৮ শিশু ও ১২-৫৯ মাস বয়সের প্রায় এক লাখ নয় হাজার ৪৮২ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।  

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার ডা. শেখ মোস্তফা আলী জানান, ভিটামিন ‘এ’ যে শুধু অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন এ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়।  

বাংলাদেশে ভিটামিন এ-এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন বছরে দুবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালনা করে থাকে বলেও জানান তিনি।

এ ছাড়া নাসিক বাদে জেলাজুড়ে আরো ৩ লাখ ২৬ হাজার ৩৬০ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
এমআরপি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।