ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

স্বাস্থ্য

খুলনায় ৩ লাখ ১৪ হাজার শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
খুলনায় ৩ লাখ ১৪ হাজার শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

খুলনা: খুলনা জেলায় তিন লাখ ১৪ হাজার চারশ ৭২ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত শিশুমৃত্যু প্রতিরোধ করার জন্য আগামী ১২ ডিসেম্বর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন উপলক্ষে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।



এ উপলক্ষে বুধবার (৬ ডিসেম্বর) দুপুরে মহানগরের স্কুল হেলথ ক্লিনিকের সম্মেলনকক্ষে খুলনার গণমাধ্যমকর্মীদের ওরিয়েন্টশন কর্মশালায় সিভিল সার্জন ডা. মো. সবিজুর রহমান এই তথ্য জানান।

সভাপতির বক্তৃতায় সিভিল সার্জন বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যসম্মত। ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বাড়াতে সহায়তা করে। রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, শিশু মৃত্যুঝুকি কমায়। কোনো শিশু যেন টিকা খাওয়ানো থেকে বাদ না পড়ে সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে। ওইদিন প্রত্যন্ত এলাকা, রেলওয়েস্টেশন, বাসস্ট্যান্ড, লঞ্চঘাটসহ প্রতিটি স্থানে টিকা প্রদানের বার্তা পৌঁছাতে গণমাধ্যমকর্মীদের সহযোগিতা কামনা করেন সিভিল সার্জন।

১২ ডিসেম্বর সারা দেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ৬-১১ মাস বয়সী সব শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ আই,ইউ) এবং ১২-৫৯ মাস বয়সী সব শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আই, ইউ) খাওয়ানো হবে।

মহানগরের মোট এক লাখ ২২ হাজার চারশ ৭৮ জন শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস’ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী  শিশুর সংখ্যা ১৪ হাজার ছয়শ ১২ এবং ১২-৫৯ মাস বয়সী সব শিশুর সংখ্যা এক লাখ সাত হাজার আটশ ৬৬ জন। এছাড়া খুলনা জেলার ৯টি উপজেলা এবং ২টি পৌর সভায় মোট ১ লাখ  ৯১ হাজার নয়শ ৯৪ জন শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ ক্যাপসুল এবং ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী  শিশুর সংখ্যা ২২ হাজার আটশ ৭৯ এবং ১২-৫৯ মাস বয়সী সব শিশুর সংখ্যা ১ লাখ ৬৯ হাজার একশ ১৫ জন।

কর্মশালায় খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার এ এস এম কবীর, খুলনা প্রেস ক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মামুন রেজা, কেসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা স্বপন কুমার হালদার প্রমুখ বক্তৃতা করেন।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা.শেখ সাদিয়া মনোয়ারা ঊষা।  

কর্মশালায় খুলনার প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মীরা অংশ নেন। খুলনা সিভিল সার্জন দপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে।

সকালে একইস্থানে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন উপলক্ষে জেলা পর্যায়ের অ্যাডভোকেসি ও কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার এ এস এম কবীর, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) তানভীর আহমদ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলমসহ সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, জেলা ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, এনজিও প্রতিনিধিরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা,  ডিসেম্বর ০৬,  ২০২৩
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।