ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

স্বাস্থ্য

কৃষির মতো স্বাস্থ্য গবেষণাও এগিয়ে নিতে চাই: ডা. শারফুদ্দিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
কৃষির মতো স্বাস্থ্য গবেষণাও এগিয়ে নিতে চাই: ডা. শারফুদ্দিন

ঢাকা: কৃষির মতো স্বাস্থ্য গবেষণাও এগিয়ে নিতে চাই বলে উল্লেখ করছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) বিএসএমএমইউয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত গবেষণা বিষয়ক দ্বিতীয় সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা জানান।

ডা. মো. শারফুদ্দিন  আহমেদ বলেন, বাংলাদেশ কৃষি গবেষণায় অনেক দূর এগিয়ে গেছে। কৃষির মতো  স্বাস্থ্য গবেষণাও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে এগিয়ে নিতে চাই। এজন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতার পাশাপাশি কাজ বাড়ানোর আহ্বান জানাই।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম আরও ত্বরান্বিত করা এবং কীভাগে গবেষণার ডাটা আর্কাইভিং করা যায় এ সংক্রান্ত আলোচনা করা হয়।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জার্নাল ইনডেক্সিং, ল্যান্সেট ও পাবমেটে প্রকাশনা নিয়ে বিশদ আলোচনা করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে লাইব্রেরিতে থাকা সব থিসিস আর্কাইভিং করা, ফ্যাকাল্টি অনুসারে হাই ইমপ্যাক্ট পাবমেটের মতো জার্নালে প্রকাশনার তালিকা করা, বিশ্ববিদ্যালয়ের যত টপ র‌্যাঙ্কড জার্নাল বিএমজে, নেচার, ল্যান্সেট, এনইজেএম, জেএএমএ এবং সেল প্রকাশিত প্রবন্ধের তালিকা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া সভায় প্রতিটি বিভাগ আলাদাভাবে গবেষণা দিবস ও সেবা গবেষণা পুরস্কার চালু করার নির্দেশনা দেওয়া হয়। ভবিষ্যতে কিউআরকোডের মাধ্যমে আর্টিকেল/পাবলিকেশন এর বই প্রকাশিত হবে, উক্ত বইয়ে থাকবে এ পর্যন্ত প্রকাশিত সব আর্টিকেল এবং পাবলিকেশন। পাবসেমট ইনডেক্সড জার্নালে প্রকাশিত গবেষণাপত্রের ওপেন অ্যাকসেস ফি, আর্টিকেল প্রসেসিং চার্জের অর্থায়ন বিশ্ববিদ্যালয়ের গবেষণা তহবিল থেকে দেওয়া হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন ইউজিসির অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেব্রবত বণিক, ফার্মাকোলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান, এন্ডোক্রাইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মুহাম্মদ আবুল হাসনাত, এনাটমি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. লায়লা আঞ্জুমান বানু, নিউন্যাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সঞ্জয় কুমার দে, বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ মাসুম আলম, এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম, ইন্টারনাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. ফজলে রাব্বী চৌধুরী, শিশু হৃদরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সাখাওয়াত আলম।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২৩
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।