ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউতে বিভাগীয় গবেষণা দিবস পালনের নির্দেশনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২৩
বিএসএমএমইউতে বিভাগীয় গবেষণা দিবস পালনের নির্দেশনা

ঢাকা: বিভাগীয় গবেষণা দিবস পালনের নির্দেশনা দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)।

শনিবার (২ ডিসেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে বিভাগীয় চেয়ারম্যান ও ডিনদের গুরুত্বপূর্ণ সভা হয়।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ প্রত্যেক বিভাগকে বিভাগীয় গবেষণা দিবস পালনের প্রয়োজনীয় নির্দেশনা দেন। উন্নতমানের গবেষণায় সহায়তা প্রদানের জন্য বিভাগীয় চেরাম্যানদের নির্দেশনা দেন। প্রত্যেক বিভাগকে স্বাস্থ্য ও রোগ এবং চিকিৎসাসেবা সংক্রান্ত কমপক্ষে ১০টি গবেষণা প্রকাশের নির্দেশ দেন।  

ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, প্রত্যেক বিভাগের নিজস্ব এ্যালামনাই অ্যাসোশিয়েশন থাকতে হবে। রোগীদের চিকিৎসাসেবা সম্পর্কিত তথ্য সুনির্দিষ্টভাবে এন্ট্রি রাখতে হবে। বৈকালিক স্পেশালাইজড আউটডোরে যে শিক্ষকের ডিউটি থাকবেন তিনি অথবা বিশেষ কারণে তার পরিবর্তে অন্য বিশেষজ্ঞ চিকিৎসক শিক্ষক রোগীদের সেবা দেবেন। রোগীদের স্বার্থে এ বিষয়টি অবশ্যই মেনে চলতে হবে।

তিনি আরও বলেন, স্বাভাবিক কার্যক্রম ও উন্নয়ন, অগ্রগতিতে অব্যাহত রাখার স্বার্থে প্রত্যেক বিভাগকে প্রয়োজনীয় কেনাকাটার ক্ষেত্রে বিভাগীয় চেয়ারম্যানদের একটু সাহসিকতার পরিচয় দিতে হবে।

সভায় রিউমাটোলজি বিভাগের ইয়ারবুক ২০২২, মাইক্রোবায়োলজি অ্যান্ড ইমিউনোলজি বিভাগের এন্টিমাইক্রোবাল সাসসেপটিবিলিটি রিপোর্ট জানুয়ারি ২০২২ থেকে জুন ২০২৩ এর মোড়ক উন্মোচন করা হয়।

এছাড়া বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ মাসুম আলম ওই বিভাগের নবনিযুক্ত চেয়ারম্যান হিসেবে নিয়োগ ও দায়িত্ব পাওয়ায় উপস্থিত সবাই তাকে অভিনন্দন জানান।

সভায় উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মো. আতিকুল হক তুহিন, শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা. মানিক কুমার তালুকদার, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, মেডিক্যাল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবতোষ পালসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২৩
আরকেআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।