ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

স্বাস্থ্য

খুলনায় নারী ও প্রজনন স্বাস্থ্য বিবেচনার দাবি

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, জুন ১৮, ২০১২

খুলনা: খুলনায় জলবায়ু অভিযোজন কর্মসূচিতে নারী ও প্রজনন স্বাস্থ্য বিবেচনার দাবিতে যৌথ সংবাদ সম্মেলন করেছে ‍ বেসরকারি উন্নয়ন সংস্থা হিউম্যানিটি ওয়াচ, প্রাণ এবং পপুলেশন অ্যাকশন ইন্টারন্যাশনাল।

সোমবার দুপুরে নগরীর একটি হোটেলে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।



সম্মেলনে হিউম্যানিটিওয়াচের প্রধান নির্বাহী হাসান মেহেদী লিখিত বক্তব্যে জানান, পৃথিবীর সর্বোচ্চ জলবায়ু বিপন্ন দেশ বাংলাদেশের নারীর অভিযোজনের ক্ষেত্রে তাদের ভূমিকা স্পষ্ট ও ফলপ্রসূ হিসেবে প্রমাণিত।

নারীরা নিয়মিত খাবার পানি সংগ্রহ, জ্বালানি সংরক্ষণসহ দুর্যোগকালে বাড়িঘর মেরামত, বহনযোগ্য চুলা তৈরি, শুকনো খাবার প্রস্তুত, শিশুদের নিরাপদ স্থানে রাখাসহ গৃহপালিত পশু-পাখির নিরাপত্তার ব্যবস্থাও করে থাকে।

তাই বিভিন্ন সমস্যা ও জীবনযুদ্ধে নারীদের সহায়তা দিতে জলবায়ু অভিযোজন কর্মসূচিতে জেন্ডার সাম্য ও প্রজনন স্বাস্থ্য বিষয়টি বাংলাদেশ জলবায়ু পরিবর্তন কৌশলপত্র ও কর্মপরিকল্পনা (বিসিসিএসএপি) ২০০৯ এর অধীনে গৃহীত পরিকল্পনায় অন্তর্ভূক্ত করার দাবি জানান।

প্রসঙ্গত, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন কৌশলপত্রের কর্মসূচি ও কার্যক্রমগুলো বাস্তবায়নে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড (বিসিসিটিএফ) গঠন করা হয়েছে। এতে শিল্পোন্নত দেশগুলো থেকে প্রাপ্ত তহবিল দিয়ে গঠিত ‘বাংলাদেশ জলবায়ু সহিষ্ণুতা তহবিল (বিসিসিআরএফ)’ এর ১২৫ মিলিয়ন ডলার (৮৭৫ কোটি টাকা) এবং সরকারের রাজস্ব আয় থেকে জাতীয় বাজেটে এ পর্যন্ত ৩শ মিলিয়ন ডলার (২ হাজার ১০০ কোটি টাকা) অর্থ অন্তর্ভুক্ত করা হয়েছে।  

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় এ উদ্যোগগুলোর কারণে সারা পৃথিবীতে বাংলাদেশের ভূমিকা অত্যন্ত উজ্জ্বল হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে শিক্ষাবিদ ও গবেষক অধ্যাপক আনোয়ারুল কাদির, নাগরিক নেতা অ্যাডভোকেট ফিরোজ আহমেদ এবং কালের কণ্ঠের ব্যুরো প্রধান গৌরাঙ্গ নন্দী বক্তব্য রাখেন ও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, জুন ১৮, ২০১২
সম্পাদনা: মাহাবুর আলম সোহাগ ও ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa