ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ভাতা না পাওয়ায় কর্মবিরতিতে ইন্টার্ন নার্সরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
ভাতা না পাওয়ায় কর্মবিরতিতে ইন্টার্ন নার্সরা ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বাংলাদেশ নার্সিং এবং মিডওয়াইফারি কাউন্সিলের অধীনে সরকারি নার্সিং ও মিড ওয়াইফারি শিক্ষাপ্রতিষ্ঠান সমূহের  ইন্টার্ন নার্সরা ভাতা না পাওয়ায় কর্মবিরতি পালন করছেন।

তারা তিন বছর মেয়াদি ‘ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিড ওয়াইফারি কোর্স’ সম্পূর্ণ করে বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতাল ও সদর হাসপাতালে কর্মরত রয়েছেন।

 

বৃহস্পতিবার (৫ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে তারা এ ঘোষণা দেন।

সৈয়দা জোহরা তাজউদ্দীন নার্সিং কলেজ, ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল,মুন্সিগঞ্জ, শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল এবং স্যার সলিমুল্লা কলেজ মিটফোর্ড হাসপাতাল কলেজের ইন্টার্ন নার্সরা এ আন্দোলন করছেন।  

কর্মবিরতিতে থাকা নার্সদের প্রতিনিধিরা মানববন্ধনে বলেন, আমাদের মূল দাবি হচ্ছে ইন্টার্ন ভাতা দিতে হবে। অন্যান্য যত প্রতিষ্ঠান রয়েছে এবং যত কোর্স রয়েছে তাদেরকে কিন্তু ইন্টার্ন ভাতা দেওয়া হচ্ছে। আমাদের নিয়মাবলির মধ্যে ইন্টার্ন ভাতার কথা উল্লেখ রয়েছে এবং সে অনুযায়ী মন্ত্রণালয় বিল পাঠানো হয়েছে। ৯ কোটি ২০ লাখ টাকা আমাদের জন্য বাজেট হিসেবে পাঠানো হয়েছে। কিন্তু আমরা কেউ বাজেট পাচ্ছি না। আমরা বার বার মন্ত্রণালয়ে গিয়েছি ,‘ডিজিএনএম’ ‘বিএনএমএস’ তে গিয়েছি, কিন্তু তারা আমাদের ন্যায্য ভাতা দিচ্ছে না। তারা বলেন, আমাদের বিল নাকি মন্ত্রণালয়ে আটকে রয়েছে। আমাদের ভাতা কেন দেওয়া হচ্ছে না সে বিষয়ে আমাদের কিছুই জানানো হচ্ছে না।  

বক্তারা বলেন, আমাদের কোনো হোস্টেলের সুবিধা নেই। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজার, বাসা ভাড়া, থাকা-খাওয়া, যাতায়াত, হাত খরচ ইত্যাদি মিলিয়ে ৮ থেকে ১০ হাজার টাকা খরচ হয়ে যায়। ইন্টার্ন ভাতা না পাওয়ায় আমাদের নিম্নমানের বাসা ভাড়া নিয়ে থাকতে হচ্ছে এবং সেখানে আমাদের মেয়েদের নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। পড়াশোনা শেষ করে বাসা থেকে টাকা এনে ইন্টার্নশিপ করাটাও আমাদের জন্য কষ্টসাধ্য হয়ে যাচ্ছে।  

বক্তারা আরও বলেন, আমাদের অধিকার আদায়ের লক্ষ্যে কর্মবিরতির পথ বেছে নিতে হচ্ছে। যতদিন পর্যন্ত আমাদের ন্যায্য দাবি আদায় না হবে ততদিন পর্যন্ত আমাদের সকল  কর্মবিরতি অব্যাহত থাকবে।  

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
এনবি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।