ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মমেক হাসপাতালে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত ১০, ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
মমেক হাসপাতালে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত ১০, ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি 

ময়মনসিংহ: ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে ইন্টার্ন চিকিৎসক ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দুই পুলিশ সদস্য ও আট ইন্টার্ন চিকিৎসক আহত হয়েছেন।

এ ঘটনায় হাসপাতাল থেকে পুলিশ ফাঁড়ি সরিয়ে নিয়েছে পুলিশ।  

বুধবার (৬ সেপ্টেম্বর) রাত সাড়ে ১০টার দিকে হাসপাতালের পুরনো ভবনের ১৪ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. জাকিউল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বুধবার রাত ১০টার দিকে কক্সবাজার পুলিশ লাইনে কর্মরত এএসআই মাহমুদুল হাসান তার স্ত্রী নিলুফার ইয়াসমিনকে হাসপাতালের পুরনো ভবনের ১৪ নম্বর ওয়ার্ডে ভর্তি করে দায়িত্বরত চিকিৎসককে ডাকেন। তখন ওই চিকিৎসক অন্য রোগী দেখায় ব‍্যস্ত থাকায় পরে আসব বলে জানান।

এতে এএসআই মাহমুদুল হাসান ক্ষিপ্ত হয়ে চিকিৎসকের সঙ্গে খারাপ আচরণ করেন। এসময় দুই পক্ষের মধ্যে তর্কাতর্কির একপর্যায়ে হাসপাতালে কর্মরত আনসার সদস্যরা ক্ষিপ্ত হয়ে তর্কে জড়িয়ে পড়েন।  

এমন খবর পেয়ে হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ রফিকুল ইসলাম ১৪ নম্বর ওয়ার্ডে আসেন এবং ওয়ার্ডে অবস্থার অবনতি দেখে তিনি চিকিৎসা নিতে আসা এএসআই মাহমুদুল হাসানকে পুলিশ ক্যাম্পে নিয়ে যান।  

পরে কয়েকজন ইন্টার্ন চিকিৎসক পুলিশ ক্যাম্পে গেলে দুই পক্ষের মধ‍্যে কথা কাটাকাটির একপর্যায়ে সংঘর্ষ বেধে যায়। এতে আটজন ইন্টার্ন চিকিৎসক ও দুই পুলিশ আহত হন। এর মধ্যে ইন্টার্ন চিকিৎসক ডা. শামীম রেজা ও ডা. সাদিককে গুরুতর আহত অবস্থায় আইসিইউতে ভর্তি করা হয়।  

এদিকে এ ঘটনার পর রাতেই জেলা পুলিশ সুপার মাসুম আহমেদ ভুঁঞা ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মো. ইকরামুল হক ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় পুলিশ মাসুম আহমেদ ভুঁঞা ঘটনার সঙ্গে জড়িত হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ রফিকুল ইসলাম ও এক পুলিশ সদস্য আরিফকে সাময়িক বরখাস্ত করেন।  

এবিষয়ে কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহ কামাল আকন্দ জানান, এ ঘটনায় তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন পুলিশ সুপার। কমিটিকে তিনদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তদন্তের পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।  

অপরদিকে ঘটনার পরদিন বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকালে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনদিনের কর্মবিরতি ঘোষণা করে।  

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার রাত ১০টায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত ইনটার্ন চিকিৎসকের ওপর রোগীর স্বজন এবং পুলিশ ক্যাম্পের কয়েকজন সদস্য হামলা করেন। এর প্রতিবাদে আগামী তিন কার্যদিবস কর্মবিরতি পালন করা হবে।

এতে আরও বলা হয়, উল্লিখিত হাসপাতাল কর্তৃপক্ষ ঘটনাটির সুষ্ঠু সমাধানে ব্যর্থ হলে পরে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

এ বিষয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. গোলাম ফেরদৌস বলেন, হাসপাতালে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। এনিয়ে হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতি পালন করছেন। এতে সাময়িক সমস্যা হলেও হাসপাতালের পোস্টেড চিকিৎসকরা সেবা অব‍্যাহত রেখেছেন।  

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।