ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

রাজশাহীতে ডেঙ্গু কাড়ল আরও দুই প্রাণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
রাজশাহীতে ডেঙ্গু কাড়ল আরও দুই প্রাণ

রাজশাহী: ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে আরও দুইজনের মৃত্যু হয়েছে। এনিয়ে চলতি ডেঙ্গু মৌসুমে রামেক হাসপাতালে মোট সাতজনের মৃত্যু হলো।

এছাড়া গেল ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ১৭ রোগী ভর্তি হয়েছেন রামেক হাসপাতালে। বর্তমানে মোট ডেঙ্গুরোগী ভর্তি আছেন ১০৬ জন।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়া দুই রোগীর মধ্যে একজনের নাম ওয়াজেদ মিয়া (৫৩) ও অন্যজনের মো. হাসান (২৬)।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. এফ এম শামীম আহাম্মদ তাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ওয়াজেদ মিয়ার ঢাকা বা অন্য কোনো জেলায় ভ্রমণের ইতিহাস নেই। তিনি ময়মনসিংহের নেত্রকোনার বাসিন্দা। দুই দিনের জ্বর নিয়ে ৩ সেপ্টেম্বর সকালে তাকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তার লুজ মোশন ছিল। পরে অবস্থার অবনতি ঘটলে তাকে উন্নত চিকিৎসার জন্য ডেঙ্গু ওয়ার্ড থেকে আইসিইউতে স্থানান্তর করা হয়। কিন্তু সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার সকালে তার মৃত্যু হয়।

অন্যদিকে হাসানের ঢাকা ভ্রমণের হিস্ট্রি রয়েছে। তার গ্রামের বাড়ি পুঠিয়ায়। তিনি পেশায় একজন ব্যবসায়ী। অতি সম্প্রতি ঢাকা ভ্রমণের পর তিনি জ্বরে আক্রান্ত হন। জ্বরের পাশাপাশি তার বমি ও লুজ মোশন ছিল। দুই দিনের জ্বর নিয়ে তাকে আশঙ্কাজনক অবস্থায় ৪ সেপ্টেম্বর চারঘাট উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছিল। পরে তার অবস্থা আরও খারাপ হলে ৬ সেপ্টেম্বর তাকে রামেক হাসপাতালে পাঠানো হয়। কিন্তু হাসপাতালের ভর্তির পর তার পালস পাওয়া যাচ্ছিল না এবং তার বিপিও নন রেকটেবল ছিল। তাই তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়। কিন্তু সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার তার মৃত্যু হয়।

হাসপাতাল পরিচালক বলেন, এনিয়ে চলতি ডেঙ্গু মৌসুমে এখন পর্যন্ত রামেক হাসপাতালে মোট সাতজনের মৃত্যু হলো। আর ডেঙ্গু আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ভর্তি হয়েছেন এক হাজার ১২৬ রোগী। এর মধ্যে স্থানীয়ভাবে (রাজশাহীর) ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৫৯৪ জন। বাকিরা ঢাকাসহ বিভিন্ন জেলায় গিয়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। মোট ভর্তি ডেঙ্গুরোগীর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক হাজার ১৩ জন। বর্তমানে আরও ১০৬ রোগী ভর্তি আছেন।

বাংলাদেশ সময়: ১৪৫৩ সেপ্টেম্বর ০৭, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।