ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘প্রজননক্ষম ৬ থেকে ১৪ শতাংশ নারী পিসিওএসে ভোগেন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
‘প্রজননক্ষম ৬ থেকে ১৪ শতাংশ নারী পিসিওএসে ভোগেন’ সেমিনারে কথা বলছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

ঢাকা: প্রজননক্ষম নারীদের অন্যতম প্রধান হরমোনজনিত রোগ হলো পলিসিস্টিক ওভারি সিনড্রোম (পিসিওএস)। দেশে ১৪ থেকে ৪৫ বছর বয়সী নারীদের ৬ থেকে ১৪ শতাংশ এই রোগে আক্রান্ত বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।



মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে আয়োজিত এক সেমিনারে এ কথা জানান তারা।

‘পিসিওএস সচেতনতামূলক মাস’ উপলক্ষে পলিসিস্টিক ওভারি সিনড্রোম (পিসিওএস) টাস্কফোর্স-নারী স্বাস্থ্য সুরক্ষা এবং সচেতনতাবিষয়ক ওই বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করে বাংলাদেশ অ্যান্ডোক্রাইন সোসাইটি (বিইএস)।  

সেমিনারে বিশেষজ্ঞরা জানান, ১৪ থেকে ৪৫ বছর বয়সী নারীদের শতকরা ৬ থেকে ১৪ শতাংশ পলিসিস্টিক ওভারি সিনড্রোম সমস্যায় ভোগেন। পিসিওএস মেয়েদের অন্যতম প্রধান হরমোনজনিত রোগ। এই রোগ বাংলাদেশ তথা সারা বিশ্বের উল্লেখযোগ্য সংখ্যক নারী স্বাস্থ্যকে প্রভাবিত করে। তবে রোগ সম্পর্কে সচেতনতা এবং সঠিক তথ্যের অভাব রয়েছে।

সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসক এবং সংশ্লিষ্টদের একত্রিত করে এই রোগের লক্ষণ, ব্যবস্থাপনা এবং নারী স্বাস্থ্যের ওপর এর প্রভাব নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

একইসঙ্গে এই রোগ সম্পর্কে সচেতনতা তৈরি এবং এর থেকে সৃষ্ট সমস্যার সমাধান নিয়েও আলোচনা হয়।

সবমিলিয়ে তথ্যপূর্ণ সেশনটির আলোচনায় পিসিওএস রোগীদের ডায়াগনস্টিক ওয়ার্কআপ, রোগীদের অবাঞ্ছিত লোমের ব্যবস্থাপনা, স্থূলতা ব্যবস্থাপনা এবং বন্ধ্যাত্ব সমস্যার ব্যবস্থাপনার মতো বিষয়গুলো স্থান পায়।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিইএসের দপ্তর সম্পাদক ডা. মারুফা মোস্তারী।

সেমিনারে বৈজ্ঞানিক প্রেজেন্টেশন তুলে ধরেন ডা. কে এম ইসতিয়াক রোহান, ডা. মো. আমিনুল ইসলাম, ডা. মো. কবির হোসেন এবং ডা. ইসরাত রেজওয়ানা।

পরে বিইএসের বৈজ্ঞানিক ও গবেষণা সম্পাদক ডা. এম সাইফুদ্দিনসহ অন্য চিকিৎসকরা বৈজ্ঞানিক বক্তব্যের বিষয়ে প্যানেল আলোচনা ও মতামত দেন।

সবশেষে প্রশ্নোত্তর সেশন অনুষ্ঠিত হয়। এতে বিইএস সদস্য, পেশাজীবী চিকিৎসক, সাংবাদিক ছাড়াও পিসিওএস স্বাস্থ্য বিষয়ে আগ্রহী ব্যক্তিরা অংশ নেন।

ডা. আহমেদ ইফরাদ বিন রৌনকের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিইএসের দপ্তর সম্পাদক ডা. মারুফা মোস্তারী। পাশাপাশি বিশেষজ্ঞ হিসেবে আলোচনা করেন বিইএস সভাপতি অধ্যাপক এস এম আশরাফুজ্জামান, সাধারণ সম্পাদক ডা. শাহজাদা সেলিম, অধ্যাপক মো. হাফিজুর রহমান, অধ্যাপক মো. মুনির রশীদ, অধ্যাপক মো. ফিরোজ আমিন, অধ্যাপক মো. ফারুক পাঠান, ডা. তানজিনা হোসেন, অধ্যাপক ফারহানা দেওয়ান, অধ্যাপক রেজাউল করিম কাজল প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২৩
টিএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।