ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

স্বাস্থ্য

নার্স প্রশিক্ষণে যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ দল আসছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, জুন ১০, ২০১২

ঢাকা: বাংলাদেশে নার্সদের প্রশিক্ষণ দিতে যুক্তরাষ্ট্র থেকে একটি দল শিগগিরই ঢাকা আসছেন। তারা বাংলাদেশে ক্যান্সারসহ বিভিন্ন রোগের চিকিৎসায় এক মাসের প্রশিক্ষণ পরিচালনা করবেন।



রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরী বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি জানান, যুক্তরাষ্ট্র সফররত স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হকের সঙ্গে বোস্টনে নার্সদের একটি দল সাক্ষাৎ করে এ সম্পর্কে ধারণা দেন।

এদিন স্বাস্থ্যমন্ত্রী বোস্টনের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল পরিদর্শন এবং হাসপাতালের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জিনেট আইভি এরিকসনের সঙ্গে বৈঠক করেন। বাংলাদেশে নার্সিং শিক্ষার উন্নয়নে হাসপাতাল কর্তৃপক্ষ একটি বিশেষজ্ঞ দল পাঠানোর আগ্রহ প্রকাশ করেন।

মন্ত্রী বাংলাদেশে একটি অস্থিমজ্জা প্রতিস্থাপন (বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন) কেন্দ্র স্থাপন এবং চিকিৎসক, নার্স ও মেডিক্যাল টেকনিশিয়ানদের প্রশিক্ষণ ব্যবস্থার উদ্যোগ নেওয়ার অনুরোধ জানান। এরিকসন এতে সাড়া দিয়ে চিকিৎসক, নার্স ও টেকনিশিয়ানদের প্রশিক্ষণের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনায় নেওয়ার আশ্বাস দেন।

এছাড়া স্বাস্থ্যমন্ত্রী বোস্টনে ম্যাসাচুসেটস জেনারেল হসপিটাল সেন্টার ফর গ্লোবাল হেলথ আয়োজিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। সেন্টারের পরিচালক ডা. ডেভিড ব্যাংসবারগ এতে সভাপতিত্ব করেন। বৈঠকে বাংলাদেশে একটি অস্থিমজ্জা প্রতিস্থাপন কেন্দ্র স্থাপন এবং চিকিৎসকদের প্রশিক্ষণের বিষয়ে বিশদ আলোচনা হয়।

মন্ত্রী বাংলাদেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে সহযোগিতার আগ্রহের জন্য সেন্টারকে ধন্যবাদ জানিয়ে গ্রাম পর্যায়ে মা ও শিশু মৃত্যু হার কমাতে তথ্যপ্রযুক্তি বিশেষ করে মোবাইল ফোনের যথাযথ ব্যবহার বাড়াতে বাংলাদেশকে সহযোগিতা করার জন্য এগিয়ে আসতে সেন্টারের প্রতি আহ্বান জানান।

বৈঠকে অন্যদের মধ্যে হার্ভার্ড মেডিক্যাল স্কুলের সংক্রামক রোগ বিভাগের প্রধান ডা. স্টিফেন ক্যাল্ডারউড, সেন্টার ফর গ্লোবাল হেলথের গবেষণা বৈজ্ঞানিক ডা. জেসিকা হাবারার, নিউ জার্সির ক্যান্সার গবেষক ডা. হিমাংশু দে বক্তৃতা করেন।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জুন ১০, ২০১২
এমএন/সম্পাদনা: রানা রায়হান, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa