ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচায় ৪১ জনের অপারেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, মে ১৮, ২০২৩
বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচায় ৪১ জনের অপারেশন ছবি: রাজিন চৌধুরী

ঢাকা: বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে নিখরচায় গরীব-দুস্থ ৪১ জন রোগীর চোখের ছানি, মাংস বৃদ্ধি ও নেত্রনালির অপারেশন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মে) বসুন্ধরা আবাসিক এলাকার সাবরিনা সোবহান রোডে অবস্থিত বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে দিনব্যাপী এই ফ্রি অপারেশন অনুষ্ঠিত হয়।

এই অপারেশনের আয়োজন করে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, ভিশন কেয়ার ফাউন্ডেশন ও মইনউদ্দিন-মুক্তারউদ্দিন ওয়েলফেয়ার সোসাইটি।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অবৈতনিক পরিচালক ও ভিশন কেয়ার ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. মো. সালেহ আহমদের তত্ত্বাবধানে এ সার্জারিতে অংশ নেন ডা. রুবিনা আক্তার, ডা. মজুমদার গোলাম রাব্বি, ডা. তাসরুবা শাহনাজ ও ডা. জেরিন পারভিন।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, গত ১৪ মার্চ কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার খনারচর নয়াহাটি মোড়ে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, ভিশন কেয়ার ফাউন্ডেশন ও মইনউদ্দিন-মুক্তারউদ্দিন ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে বিনামূল্যে চক্ষু চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত হয়। সেখানে চিকিৎসা সেবা নেন ৫৫০ জন রোগী। তাদের মধ্যে ১৫০ জনকে চোখের ছানি, মাংস বৃদ্ধি ও নেত্রনালির অপারেশনের জন্য নির্বাচিত করা হয়। আজ বৃহস্পতিবার সেই ক্যাম্পের প্রথম ধাপের ৪১ জন রোগীর অপারেশন করা হচ্ছে।

কর্তৃপক্ষ আরও জানায়, বিনামূল্যে অপারেশন করতে আসা ৪১ জন রোগীর মধ্যে ১৬ জন পুরুষ ও ২৫ জন নারী। এদের মধ্যে ৩৮ জনের চোখের ছানি, একজনের চোখের মাংস বৃদ্ধি ও দুইজনের চোখের নেত্রনালির অপারেশন করা হয়েছে।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অবৈতনিক পরিচালক ও ভিশন কেয়ার ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. মো. সালেহ আহমদ বলেন, প্রতি মাসে আমরা দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় বিনামূল্যে চক্ষু চিকিৎসার ক্যাম্প করে থাকি। ক্যাম্পে যাদের অপারেশন প্রয়োজন তাদের আমরা নির্বাচিত করে আমাদের হাসপাতালে নিয়ে আসি। বিনামূল্যে চোখের অপারেশনের পাশাপাশি আমরা তাদের আনা-নেওয়া ও খাওয়া দাওয়ার ব্যবস্থা করে থাকি।

কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার সরারচর থেকে চোখের ছানি অপারেশন করতে আসা মিছিল মিয়া বলেন, এখানে অপারেশন করতে আসা থেকে শুরু করে থাকা-খাওয়া কোনো কিছুতেই সমস্যা হয়নি। বরং হাসপাতালের ডাক্তার থেকে শুরু করে নার্সসহ সবাই আমাদের খুব যত্ন করে সেবা দিচ্ছেন।

একই এলাকা থেকে আসা রফিকুল ইসলাম বলেন, এমন সুযোগ-সুবিধা আর কোনো হাসপাতালে মনে হয় পাওয়া যাবে না। চোখের ছানি অপারেশন করার সময় টের পর্যন্ত পাইনি। তিনজন ডাক্তার যত্নসহকারে চোখের অপারেশন করেছেন। এখানে সবাই খুবই আন্তরিক।

আরেক রোগী ইব্রাহিম মিয়া বলেন, ওনারা যে সেবা-যত্ন আমাদের করেছেন, যে সহযোগিতা করেছেন, আল্লাহর কাছে দোয়া করি, ওনারা যেন সুখে থাকেন। আল্লাহ যেন ওনাদের হায়াত বাড়িয়ে দেন। যাতে এমন আরও ভালো কাজ ওনারা করতে পারেন।

আলেয়া খাতুন নামের আরেক রোগী বলেন, বসুন্ধরা চক্ষু হাসপাতালের এই সহযোগিতায় আমরা কৃতজ্ঞ। আল্লাহ তাদের সুখ-শান্তি দিক।

এই বিষয়ে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ম্যানেজার (এইচআর অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন) মোহাম্মদ আহসান হাবীব বলেন, গরীব, দুস্থ ও অন্ধ রোগীদের চক্ষু চিকিৎসার সাহায্যার্থে এ উদ্যোগ নেওয়া হয়েছে। দুস্থদের সেবায় আগ থেকেই এ ধরনের প্রক্রিয়া চলে আসছে। সারাদেশে বিনামূল্যে এ ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে। এ পর্যন্ত ক্যাম্পের মাধ্যমে প্রায় দুই হাজার ৩৮০ জনের বেশি রোগীর বিনামূল্যে অপারেশন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, মে ১৮, ২০২৩
এসসি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।