ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনার নতুন সংক্রমণ নিয়ে উদ্বেগের কারণ নেই: স্বাস্থ্যমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
করোনার নতুন সংক্রমণ নিয়ে উদ্বেগের কারণ নেই: স্বাস্থ্যমন্ত্রী মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে মাসব্যাপী বিজয় মেলার উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি: বাংলানিউজ

মানিকগঞ্জ: বর্তমানে বিভিন্ন দেশে করোনাভাইরাসের সংক্রমণ হার বেশি হলেও উদ্বিগ্ন হওয়ার কারণ নেই বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বপন।

তিনি বলেছেন, করোনাভাইরাস বিভিন্ন দেশে বৃদ্ধি পেয়েছে।

ওইসব দেশে সেটা প্রচার করছে সাবধান হতে ও ভ্যাকসিন দেওয়ার জন্য। তাদের দেশের হাসপাতালগুলোতে এখন ৫০ ভাগ বেডও খালি নেই। আমাদের দেশে চীন থেকে যেসব ব্যক্তি আসছে তাদের আমরা পরীক্ষা-নিরীক্ষা করছি।  

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যায় মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে মাসব্যাপী বিজয় মেলার উদ্বোধনী শেষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।  

মন্ত্রী বলেন, নিদের্শ দিয়েছি যাতে চীনসহ বিভিন্ন দেশ থেকে যারা আসছে তাদের বিমানবন্দর, সমুদ্রবন্দর ও স্থলবন্দরে এন্টিজেন টেস্ট করা করা হয়। এছাড়া আমাদের দেশের হাসপাতালগুলো তৈরি রেখেছি। বর্তমানে বিভিন্ন দেশে করোনাভাইরাসের সংক্রমণ হার বেশি হলেও উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।  

জাহিদ মালেক বলেন, দুই দিন আগে ও গতকাল চীন থেকে যারা এসেছেন তাদের পরীক্ষা করে কিছু লোকের সংক্রমণ পেয়েছি। তারা করোনাভাইরাসে আক্রান্ত। তারা কি ধরনের ভ্যারিয়েন্টে আক্রান্ত এই মুর্হূতে বলা সম্ভব নয়। পরীক্ষা করার জন্য তাদের নমুনা আইসিডিডিআরবিতে পাঠানো হয়েছে। দুয়েকদিনের মধ্যে পরীক্ষার ফল পাওয়া যাবে। চীনের আট ব্যক্তিকে হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে। তারা ভাইরাসমুক্ত না হওয়া পর্যন্ত আইসোলেশনে থাকবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ প্রায় করোনামুক্ত। দেশের ৯৮ ভাগ মানুষ ভ্যাকসিন নিয়েছে। বুস্টার ডোজও নিয়েছে। কিন্ত করোনাভাইরাস নিয়ন্ত্রণে থাকলেও পুরোপুরি চলে যায়নি। বিভিন্ন দেশে করোনা সংক্রমণ বেড়েছে। আমেরিকাতেও করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়েছে।

‘দেশে যখন করোনার প্রাদুর্ভাব বেড়েছিলো তখন বিদেশ থেকে আগত ব্যক্তিরা নিয়ে এসেছিল। এখনো সেই আশংকা রয়েছে। এ বিষয়ে আমরা সর্তক ব্যবস্থা নিয়েছিম, তবে দুচিন্তার কারণ নেই। ’ বলেন মন্ত্রী।  

তিনি বলেন, চীনে করোনার যে ভেরিয়েন্ট দেখা দিয়েছে, বাংলাদেশেও সেই ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। তবে তা যেন ছড়িয়ে না যায় সে জন্য সতর্কতা অবলম্বন করা হয়েছে।

মানিকগঞ্জ মুক্তিযুদ্ধের বিজয় মেলা উদযাপন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীনের সভাপতিত্বে সদস্য সচিব জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সালামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ আজাদ খান, পৌরসভার মেয়র মো. রমজান আলী, জেলা মুক্তিযোদ্ধা সংসদদের সাবেক ডেপুটি কমান্ডার মোমিন উদ্দিন খান, জেলা কমিউনিষ্ট পার্টির সভাপতি অধ্যাপক আবুল ইসলাম সিকদার, জেলা জাসদের সভাপতি আফজাল হোসেন খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।