ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

ইউনিভার্সিটি অব নেব্রাস্কা মেডিকেল সেন্টারের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
ইউনিভার্সিটি অব নেব্রাস্কা মেডিকেল সেন্টারের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর

ঢাকা: লিভার ট্রান্সপ্লান্ট, ক্যানসার চিকিৎসা ও পেশেন্ট সেইফটি বিষয়ে সহযোগিতার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে আমেরিকার ইউনিভার্সিটি অব নেব্রাস্কা মেডিকেল সেন্টারের সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

শুক্রবার (২৩ ডিসেম্বর) স্বাস্থ্য মন্ত্রাণালয় থেকে পাঠানো এক সংবাদ বিবৃতিতে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) আমেরিকার ইউনিভার্সিটি অব নেব্রাস্কা মেডিকেল সেন্টার, ওমাহা, নেব্রাস্কার সঙ্গে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের লিভার ট্রান্সপালান্ট, উন্নত ক্যান্সার চিকিৎসা এবং পেশেন্ট সেইফটি বিষয়ে পারস্পরিক সহযোগিতা ও বাংলাদেশের স্বাস্থ্যসেবার মানোন্নয়নে দুইদিনব্যাপী উভয় পক্ষের মধ্যে আলোচনার ধারাবাহিকতায় একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সভায় বাংলাদেশের পক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক এবং ইউএনএমসির পক্ষে ইউএনএমসির চ্যান্সেলর জেফারি পি. গোল্ড নেতৃত্ব দেন।
অনুষ্ঠানে সমঝোতার স্মারকটি দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে কর্ম-কৌশল নির্ধারণে শিগগিরই উভয় পক্ষের মধ্যে আরও নিবিড় আলোচনা ও যোগাযোগ হবে মর্মে দৃঢ়ভাবে আশাবাদ ব্যক্ত করা হয়। সভায় বাংলাদেশ চিকিৎসা খাতের উন্নয়নে সম্ভব্য যৌথ উদ্যোগ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

আলোচনায় বাংলাদেশ প্রতিনিধি দলের পক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বাংলাদেশে লিভার ট্রান্সপ্লান্ট, উন্নত ক্যান্সার চিকিৎসা, পেশেন্ট সেইফটি ইত্যাদি চিকিৎসা ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। জটিল এসব রোগের চিকিৎসার জন্য বাংলাদেশের চিকিৎসক, নার্স, টেকনিশিয়ান, প্যাথলজিস্ট, অ্যানেসথেসিস্ট ও সংশ্লিষ্ট সবাইকে কীভাবে উন্নত প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে বাংলাদেশে মানসম্মতভাবে এ সব চিকিৎসা সেবা দেওয়া যায় সে বিষয়ে গুরুত্বারোপ করা হয়। বাংলাদেশ প্রতিনিধি দল বাংলাদেশের বিদ্যমান জনবল, অবকাঠামো ইত্যাদি বিষয়ে আমেরিকার ইউএনএমসি প্রতিনিধিদেরকে অবহিত করেন এবং লিভার ট্রান্সপ্লান্ট,  ক্যান্সার চিকিৎসা ও পেশেন্ট সেইফটি বিষয়ে করণীয় জানতে চান এবং এ সব বিষয়ে বাংলাদেশে মানসম্মত চিকিৎসা সেবা দেওয়ায় সম্ভাব্য সহযোগিতা দেওয়ার অনুরোধ জানান।

ইউএনএমসি কর্তৃপক্ষ আন্তরিকতা ও মনোযোগ সহকারে বাংলাদেশ প্রতিনিধি দলের কথা শোনেন এবং সম্ভব্য সকল সহযোগিতার আশ্বাস দেন।  

এসময় ইউএনএমসি কর্তৃপক্ষ করোনা মোকাবিলায় বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা করেন এবং ভ্যাকসিন উৎপাদনে বাংলাদেশের উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্ট হতে আগ্রহ প্রকাশ করেন। এ বিষয়ে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

গত ১৮ ডিসেম্বর ইউনিভার্সিটি অব নেব্রাস্কা মেডিকেল সেন্টার, ওমাহা, নেব্রাস্কা, আমেরিকা (ইউএনএমসি) এর আমন্ত্রণে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের নেতৃত্বে একটি বিশেষজ্ঞ চিকিৎসক দল যুক্তরাষ্ট্র সফরে যান।

প্রতিনিধি দলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও বিশেষজ্ঞ সার্জন অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলম, ক্যান্সার সার্জন খন্দকার এ বি এম আব্দুল্লাহ আল হাসান, ল্যাবরেটরি মেডিসিনের জুনিয়র কনসালটেন্ট ডা. মো. মোস্তাফিজুর রহমান এবং স্বাস্থ্যমন্ত্রীর একান্ত সচিব মো. রেয়াজুল হক।

আমেরিকার ইউএনএমসি প্রতিনিধি দলের পক্ষে আলোচনায় অংশ নেন ইউএনএমসি চ্যান্সেলর জেফারি পি. গোল্ড, সিনিয়র ভাইস চ্যান্সেলর ফর একাডেমিক এফেয়ার্স এইচ ডেল ডেভিস, পাবলিক হেলথ ইমারজেন্সি প্রিপায়ার্ডনেস অ্যাসোসিয়েশন পরিচালক কেইথ এফ হানসেন-সহ অন্যান্য উর্দ্ধতন কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
আরকেআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।