ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

স্বাস্থ্য

স্বাস্থ্যখাতের ৯০ শতাংশ অর্জন এ সরকারের আমলে: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
স্বাস্থ্যখাতের ৯০ শতাংশ অর্জন এ সরকারের আমলে: স্বাস্থ্যমন্ত্রী ছবি: রাজিন চৌধুরী

ঢাকা: স্বাস্থ্যখাতের ৯০ শতাংশ অর্জন বর্তমান সরকারের আমলে হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) বিকেলে রাজধানীর হোটেল ওয়েস্টিনে বাংলাদেশের ভবিষ্যৎ চিকিৎসা শিক্ষার কৌশল বিষয়ক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে চিকিৎসা ক্ষেত্রে মানুষের কিছুটা কনফিডেন্সের অভাব রয়েছে। সেই কনফিডেন্স আমাদেরকেই উন্নত করতে হবে, আমাদের গবেষণা, কাজ, চিকিৎসা এবং শিক্ষার মাধ্যমে। তাহলে জনগণ বিদেশের পরিবর্তে দেশেই চিকিৎসা গ্রহণ করবে। মানুষ তার সকল সম্পদ বিক্রি করে হলেও ভালো একজন ডাক্তারের কাছে চিকিৎসা গ্রহণ করতে চায়। মানুষ তার নিজের এবং তার প্রিয়জনদের জীবনের ঝুঁকি নিতে চায় না। সে জন্য আমদের চিকিৎসা ক্ষেত্র নিয়ে মানুষের মধ্যে কনফিডেন্স বাড়াতে হবে। ইতোমধ্যে কনফিডেন্স অনেকটাই বেড়েছে।

তিনি আরও বলেন, এখন দেশেই অনেক বাইপাস সার্জারি হচ্ছে, যা আগে কখনও হতো না। বাংলাদেশে এখন যথেষ্ট উন্নত চিকিৎসা হচ্ছে। আগামীতে চিকিৎসা ব্যবস্থা আরও উন্নত হবে। চিকিৎসা ক্ষেত্রে যে উন্নয়ন হয়েছে, তার ৯০ শতাংশ বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে হয়েছে।

জাহিদ মালেক বলেন, দেশে চিকিৎসা ক্ষেত্রে গবেষণার অভাব রয়েছে। আমাদের আরও বেশি গবেষণা করা প্রয়োজন। গবেষণার বিষয়ে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অনেক গুরুত্ব এবং জোর দিয়েছেন। আমরাও গবেষণায় গুরুত্ব দিচ্ছি। গবেষণার মাধ্যমেই আমরা উন্নত চিকিৎসা ব্যবস্থা পেতে পারি।

বিরোধী দলকে উদ্দেশ্য করে তিনি বলেন, বিরোধীরা অনেক কথা বলে, তারা দেশের উন্নয়ন দেখতে পায় না। আপনারা ১০০টি মেডিকেল কলেজ দেখতে পান না, নিউরোসাইন্স, বার্ন ইনস্টিটিউট, সুপার স্পেশালাইজড হাসপাতাল এগুলো আপনাদের চোখে পড়ছে না। জেলা হাসপাতালগুলো আড়াই’শ শয্যার হয়ে গেছে, বাংলাদেশে ওষুধের কোন অভাব নেই, আগে এই অবস্থা ছিল না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ কে এম আমিরুল মোরশেদ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
আরকেআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa