ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফ্রান্স

প্যারিস-বাংলা প্রেসক্লাবের অভিষেক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৭ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
প্যারিস-বাংলা প্রেসক্লাবের অভিষেক ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্যারিস (ফ্রান্স): বর্ণ্যাঢ্য আয়োজনে ফ্রান্সে অনুষ্ঠিত হলো ফ্রান্সে বসবাসরত বাংলা গণমাধ্যমকর্মীদের সংগঠন প্যারিস-বাংলা প্রেসক্লাবের অভিষেক ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

রোববার (২২ অক্টোবর) প্যারিসের ওভারবিলিয়ে বিডি কমিউনিটি সেন্টারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চ্যানেল এই ইউরোপের ফ্রান্স প্রতিনিধি ও সংগঠনের সভাপতি এনায়েত হোসেন সোহেলের সভাপতিত্বে  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন-মূকাভিনেতা পার্থ প্রতিম মজুমদার, ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সারি হজরত আলী খান, ওভারবিলিয়ের মেয়র সফিয়েন করিমি ও ইল দ্য ফ্রান্সের কমিউনিটি উপদেষ্টা বেনওয়া হেমার্ড।

বাংলাদেশ ও ফ্রান্সের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। এরপর বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে শহীদ ও ফ্রান্স প্রবাসী সদ্যপ্রয়াত মুহিত আহমদ স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

দুই পর্বে বিভক্ত অনুষ্ঠানের প্রথম পর্বে অভিষেক উপলক্ষে প্রকাশিত স্মরণিকা ‘কলম’-এর মোড়ক উন্মোচন করেন ইকবাল সোবহান চৌধুরী। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমঅনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- সংগঠনের সিনিয়র সহসভাপতি সামসুল ইসলাম এবং প্রতিষ্ঠাতা সভাপতি ও অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহির।

এ পর্বে ফ্রান্সের সর্বোচ্চ সম্মাননা পুরস্কার নাইট উপাধিতে ভূষিত হওয়ার জন্য মূকাভিনেতা পার্থ প্রতিম মজুমদার এবং ইকবাল সোবহান চৌধুরীকে সংগঠনের পক্ষ থেকে ক্রেস্ট উপহার দেওয়া হয়।

ইকবাল সোবহান চৌধুরী তার বক্তব্যে প্যারিস-বাংলা প্রেসক্লাবের প্রশংসা করে বলেন, এই সংগঠন শুধু ফ্রান্স নয় ইউরোপের বাংলাদেশি কমিউনিটিকে নেতৃত্ব দেবে। সংগঠনের সদস্যদের উদ্দ্যেশে তিনি বলেন, শুধু বাংলা মাধ্যমে নয় ইউরোপিয়ান গণমাধ্যমেও তাদের কাজ করার চেষ্টা করা উচিত।

পার্থ প্রতিম মজুমদার বলেন, ফ্রান্সের বাংলাদেশি কমিউনিটির ইতিহাসে অবশ্যই সাংবাদিকদের এ অনুষ্ঠান স্মরণীয়।

প্রথম পর্ব পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক লুৎফুর রহমান। দ্বিতীয় পর্বে সাংগঠনিক সম্পাদক নয়ন মামুন ও সহ সভাপতি ফেরদৌস করিম আখঞ্জির যৌথ পরিচালনায় কবিতা আবৃতি করেন সংগঠনের সহ সভাপতি ওমর ফারুক। নৃত্য পরিবেশন করে রুমানা, মৌমিতা, নিপসি, প্রিয়ন্তী, অনুষ্কা, নিধুয়া, আরশি ও মানহা। গান পরিবেশন করেন শিল্পী দীপক, ইমতিয়াজ, এ বি আহাদ।

এছাড়া খুদে শিল্পী নিপসি ও প্রিয়ন্তী গান পরিবেশন করে। বাদ্যযন্ত্রে ছিলেন ভিকি গৌতম, জিহান ও কিম।

বাংলাদেশ সময়: ০৮৩৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।