ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৯ সফর ১৪৪৩

ফুটবল

ব্রাজিলিয়ানদের ‘দেশপ্রেম’ নিয়ে প্রশ্ন তুললেন আলভেস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৭ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
ব্রাজিলিয়ানদের ‘দেশপ্রেম’ নিয়ে প্রশ্ন তুললেন আলভেস দানি আলভেস/ছবি: সংগৃহীত

ব্রাজিলের ফুটবল ইতিহাস বেশ সমৃদ্ধ। দেশটির জনগণের ফুটবলপ্রেমও রীতিমত ঈর্ষণীয়।

কিন্তু সেই সেলেসাও সমর্থকদের দেশপ্রেম নিয়েই প্রশ্ন উঠে গেল! শুরুটা করেছিলেন নেইমার, সর্বশেষ তাতে যোগ দিলেন দানি আলভেস।

এবার প্রথমবারের মতো অলিম্পিক গেমসে খেলছেন আলভেস। টোকিও অলিম্পিকে ব্রাজিল ফুটবল দলের অধিনায়কও এই ৩৮ বছর বয়সী কিংবদন্তি ডিফেন্ডার। কিন্তু টোকিওতে খেলতে এসে সাবেক বার্সা ও জুভেন্টাস তারকার উপলব্ধি, তার নিজ দেশের সমর্থকদের মধ্যে দেশপ্রেমের বড্ড অভাব! এমনকি দেশটির ফুটবল দলের সমৃদ্ধ ইতিহাসও নাকি সমর্থকদের কাছে গুরুত্ব বহন করে না। অথচ সারা বিশ্ব ব্রাজিলিয়ান ফুটবলের প্রশংসায় পঞ্চমুখ।

সম্প্রতি এক সাক্ষাৎকারে আলভেস বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে, আমাদের দেশে (ব্রাজিলে) কোনো দেশপ্রেম নেই। যদি দেশপ্রেম থাকতো, তাহলে আমাদের বড় মাপের আদর্শরা এবং আমাদের সমৃদ্ধ ইতিহাসের প্রতি সম্মান প্রদর্শন করা হতো। মনে হয়, ব্রাজিলিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্ব কোনও মানে রাখে না, এরকম একমাত্র জায়গা হলো আমাদের নিজেদের দেশ। ’

তবে ব্রাজিলের বাইরে যে সেলেসাওদের অনেক সম্মানের চোখে দেখা হয় তা মনে করিয়ে দিতেও ভোলেননি সাও পাওলোতে খেয়াল এই রাইট ব্যাক, ‘দেশের (ব্রাজিলের) বাইরে, মানুষ আমাদের অনেক সম্মান করে, কারণ তারা জানে এই দলটি ফুটবল ইতিহাসে অবিস্মরণীয় অধ্যায় লিখেছে। তারা ব্রাজিলের জাতীয় দলকেও সম্মান করে, কারণ তারা জানে এই দলে অতীতে অনেক অসাধারণ খেলোয়াড় ছিলেন। ’

এর আগে কোপা আমেরিকার ফাইনালের আগে একবার নিজ দেশের সমর্থকদের একহাত নিয়েছেন নেইমার। ফাইনালে ব্রাজিলেরই অনেকে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার সমর্থন করছেন শুনে তাদের দেশপ্রেম নিয়ে প্রশ্ন তুলেছিলেন পিএসজি তারকা। পরে একই ইস্যুতে মুখ খুলেছিলেন থিয়াগো সিলভা ও মার্কুইনহোস।  

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa