ঢাকা, সোমবার, ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১, ২২ জিলহজ ১৪৪২

ফুটবল

কোকের বোতল সরালেই শাস্তি!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৯ ঘণ্টা, জুন ১৮, ২০২১
কোকের বোতল সরালেই শাস্তি!

সংবাদ সম্মেলনে এসে কোকাকোলার বোতল সরিয়ে রেখে পানি খেতে বলে ফুটবলবিশ্বে ঝড় তুলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ অধিনায়কের ওই কাণ্ডের পর কোকাকোলার শেয়ারবাজারে ধস নামে।

পরে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটান ইতালির মানুয়েল লুকাতেল্লি। আর ফরাসি মিডফিল্ডার পল পগবা সরান বিখ্যাত বিয়ার ব্র্যান্ড হেইনিকেনের একটি বোতল।  

রোনালদোর ওই আহবানে প্রাথমিকভাবে আধঘণ্টায় ইউরোর শেয়ারবাজারে ১.৬ শতাংশ দাম কমে গিয়েছিল কোকাকোলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩৪ হাজার কোটি টাকা। লুকাতেল্লিও একই কাজ করার পর ইউরোর স্পনসর কোকাকোলা বেশ বিপদে পড়ে গেছে। স্পনসর কোম্পানিকে বাঁচাতে এবার তাই মাঠে নামল খোদ উয়েফা। ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ও ইউরোর আয়োজক জানিয়ে দিয়েছে, এখন থেকে কোকের বোতল সরিয়ে রাখলে সংশ্লিষ্ট খেলোয়াড়কে শাস্তি পেতে হবে।

হাঙ্গেরির বিপক্ষে উদ্বোধনী ম্যাচের আগে রোনালদো সংবাদ সম্মেলনে এসে সামনে রাখা কোকাকোলার বোতল সরিয়ে দিয়েছিলেন। স্বাস্থ্য সচেতন রোনালদো কোমল পানীয়ের বদলে সবাইকে পানি খাওয়ার পরামর্শ দেন। এই ঘটনার পর কোকাকোলার এক মুখপাত্র বলেছিলেন, স্পনসর প্রতিষ্ঠান হিসেবে তারা সেখানে পণ্য রেখেছেন। কারও পছন্দ না হলে সেটা তারা খাবেন না।  

কিন্তু মুখে ভালো কথা বললেও তলে তলে স্পনসর কম্পানিগুলো আয়োজকদের ওপর চাপ সৃষ্টি করে। এরপর আসরে নামে উয়েফা। এক বিবৃতিতে উয়েফা জানিয়েছে, স্পনসরদের সঙ্গে করা চুক্তি সম্মান না করলে শাস্তি দেওয়া হবে।  

উয়েফার আসলে এই নিয়ম জারি না করে উপায় ছিল না। কারণ রোনালদোর কাণ্ড দেখে অনেকেই এই কাজ শুরু করেন। পরদিন ইসলাম ধর্মের অনুসারী পল পগবা বিখ্যাত বিয়ার ব্র্যান্ড হেইনিকেনের বোতল এবং লুকাতেল্লিও সংবাদ সম্মেলনে এসে কোকাকোলার বোতল সরিয়ে দিয়ে পানির বোতল রাখেন।  

তবে কিন্তু সবাই যে তাদের দেখানো পথে হাঁটছেন তা কিন্তু নয়। এই যেমন রোমেলু লুকাকু ও অ্যান্ড্রি ইয়ারমোলেঙ্কো। ইয়ারমোলেঙ্কো তো রীতিমত কোকাকোলা ও হেইনিকেনের বোতল মিডিয়ার ক্যামেরার সামনে আরও ভালোভাবে সাজিয়ে রেখে বলে ওঠেন, ' ‘আমি কি একটা কাজ করতে পারি? সম্প্রতি রোনালদোকে কোকাকোলার বোতল সরিয়ে রাখতে দেখলাম। আমি কোকাকোলা এখানে (ক্যামেরার সামনে) রাখলাম। আমি হেইনিকেনের বোতল ঠিক সামনে রাখলাম! আপনারা আমার সঙ্গে যোগাযোগ করুন!’

 ডেনমার্কের বিপক্ষে বেলজিয়ামের জয়ের পর লুকাকুও ইয়ারমোলেঙ্কোর পথেই হাঁটলেন। বেলজিয়ামের স্ট্রাইকার সংবাদ সম্মেলনে এসে কোকাকোলা ও হেইনিকেনের বোতল না সরিয়ে বলে ওঠেন, ‘কোকাকোলা, আমার এজেন্টের সঙ্গে যোগাযোগ করো!’ রাশিয়ান কোচ স্তানিস্লাভ চেরচেশভ ম্যাচ জেতার পর সংবাদ সম্মেলনে এসে কোকের বোতলে দুই চুমুক দিয়ে ভিন্ন বার্তা দেন। আর ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন আবার সিরিয়াস ভঙ্গিতে জানিয়ে দেন, স্পনসরদের সম্মান দেখানো উচিত।

বাংলাদেশ সময়: ২৩৫৬ ঘণ্টা, জুন ১৮, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa